আমনধান ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছে নন্দীগ্রামের চাষীরা

অসীম কুমার, নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধিঃ আমন ধান ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছে দেশের খাদ্য ভান্ডার খ্যাত বগুড়ার নন্দীগ্রামের চাষীরা।

 

এ উপজেলার ৮০ ভাগ মানুষ খাদ্য উৎপাদনের সঙ্গে পরোক্ষ ও প্রত্যক্ষ ভাবে জড়িত। এবার চলতি আমন মৌসুমে উপজেলাতে ১৯ হাজার ১’শ ১৮ হেক্টর জমিতে ধান চাষ করা হয়েছে। যার উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮২ হাজার ৯’শ ৬২ মেট্রিকটন। ব্রি-৩৪,ব্রি-৪৯,বিনা-১৭,কাটারিভোগসহ বিভিন্ন জাতের ধান চাষ করেছে উপজেলার চাষীরা। ইতোমধ্যে মাঠের ৪০% ভাগ জমির ধান কাটা শুরু হয়েছে, চলছে আমন ধান মাড়াইয়ে কাজ। পল্লীর চারিদকে শুধু ধান মাড়াই যন্ত্রের শব্দ। কোথাও কোথাও ধান সংগ্রহে ব্যবহার করা হচ্ছে আধুনিক ধান মাড়াই যন্ত্র কম্বাইন হারভেস্টার মেশিন। এ যেন ধান সংগ্রহের বিরাট কর্মযজ্ঞ।

উপজেলা কৃষি কর্মকর্তা আদনান বাবু জানান, চলতি মৌসুমে আমন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরনে কৃষকদের সকল রকম সহযোগিতা প্রদান করা হয়েছে উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে।

কথা হয় নন্দীগ্রাম উপজেলার বুড়ইল ইউনিয়নের সালুকা পাড়া গ্রামের কৃষক জহুরুল ইসলাম সঙ্গে। তিনি জানান, এবার ৪ একর জমিতে আমন ধান করেছেন তিনি, আবহাওয়া অনুকূল ও কোনরকম প্রাকৃতিক দুর্যোগ না থাকায় ভালো ফলন হয়েছে জমিতে। ধান রোপন, সেচ, কীটনাশক কাটা ও মাড়াই খরচ বাদ দিয়ে ভাল লাভ থাকবে আশাকরি। করোনার প্রভাবে শ্রমিক কম থাকলেও ধানের দাম ভাল রয়েছে। ধানের মান ও জাত ভেদে ১ হাজার থেকে শুরু করে ১২’শ ২০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

টাঙ্গাইলে ঘাটাইলে আমন ধানের বাম্পার ফলন

  নাসির উদ্দিন,টাঙ্গাইল প্রতিনিধিঃ টাঙ্গাইলে ঘাটাইলের মাঠে মাঠে সোনালি পাকা আমন ধানের বাম্পার ফলনে কৃষকের …

error: Content is protected !!