২০১৯ ও২০২০ সালের বিজিবির উদ্ধারকৃত ১১ টি মূল্যবান কষ্টিপাথর পাহাড়পুরে হস্তান্তর

রহমতউল্লাহ আশিকুর জামান নুর , বদলগাছী নওগাঁঃনওগাঁ জেলায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ২০১৯ ও ২০২০ সালের বিভিন্ন সময়ে টাস্কফোর্স এবং বিশেষ অভিযানে ১১টি মূল্যবান কষ্টি পাথর এবং প্রত্নতাত্বিক মানসম্পন্ন মূর্তি প্রত্নতাত্বিক জাদুঘরে হস্তান্তর করা হয়েছে।

রবিবার বিকেলে সীমান্ত পাবলিক স্কুলে প্রধান অতিথি হিসেবে এগুলো হস্তান্তর করেন রাজশাহী সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ বিপিএম জি।

উক্ত হস্তান্তরকৃত ১১টি কষ্টি পাথর এবং প্রত্নতাত্বিক মূর্তিগুলোর ওজন ২৭০ কেজি, যার আনুমানিক মূল্য দুই কোটি ছয় লাখ ৫৯ হাজার টাকা।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ১৬ বিজিবির অধিনায়ক লে. কর্নেল একেএম আরিফুল ইসলাম পিএসসি, উপঅধিনায়ক এটিএম আহসান হাবীব, রাজশাহী প্রত্নতাত্বিক বিভাগের আঞ্চলিক পরিচালক নাহিদ সুলতানাসহ জেলা প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক ও বিজিবির অন্যান্য সদস্যবৃন্দ।

 

পরে জেলার বদলগাছী উপজেলার ৩ নং পাহাড়পুর ঐতিহাসিক পাহাড়পুর প্রত্নতাত্বিক জাদুঘরে সংরক্ষণের জন্য রাজশাহী প্রত্নতাত্বিক বিভাগের আঞ্চলিক পরিচালক নাহিদ সুলতানার কাছে প্রধান অতিথি এসব কষ্টি পাথর হস্তান্তর করেন। এ সময় বিজিবির পক্ষ থেকে জানানো হয়, কিছু চোরাকারবারি তাদের অসৎ উদ্দেশ্য হাসিলের জন্য দেশের এ ধরনের দুর্লভ কষ্টি পাথর ও প্রত্নতাত্বিক মানসম্পন্ন মূর্তিগুলো পার্শ্ববর্তী দেশে পাচার করে থাকে। এ ধরনের দুর্লভ পাচাররোধে বিজিবি সীমান্তে কঠোর নজরদারি করে আসছে। এরই ধারাবাহিকতায় নওগাঁ ১৬ বিজিবি বিভিন্ন সময় বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে মূল্যবান কষ্টি পাথরের এবং প্রত্নতাত্বিক মানসম্পন্ন মূর্তি উদ্ধার করে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ধর্মীয় প্রতিষ্ঠানের নামে চলছে রমরমা ব্যবসা

  আবদুল্লাহ আল মামুন যশোর জেলা প্রতিনিধিঃ বছর বছর ধরে ভুয়া মাদ্রাসার নাম করে চলছে …

error: Content is protected !!