জবির প্রাতিষ্ঠানিক ই-মেইল আবেদনে আইটি জটিলতা, বিড়ম্বনায় শিক্ষার্থীরা

অপূর্ব চৌধুরীঃ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইলের আবেদনের ক্ষেত্রে জটিলতা দেখা দিয়েছে। ই-মেইল আবেদনের নির্ধারিত ওয়েবসাইট সঠিকভাবে কাজ করছে না বলে অভিযোগ শিক্ষার্থীদের।

তবে বিশ্ববিদ্যালয়ের আইটি দপ্তর থেকে বলা হচ্ছে ইমেইল আবেদন করার নির্ধারিত ওয়েবসাইটে গিয়ে তথ্যসমূহ সঠিকভাবে দিতে না পারায় জটিলতা দেখা দিচ্ছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল আইডি প্রদানের সিদ্ধান্ত গ্রহণের পর গত ১১ নভেম্বর থেকে অনলাইন ও ম্যানুয়াল পদ্ধতিতে আবেদন শুরু হয়।

জানা যায়, অনলাইনে আবেদনের নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে নির্ধারিত তথ্যসমূহ (স্টুডেন্ট আইডি,নাম,ফোন নাম্বার,উদ্দেশ্য) দিয়ে সাবমিট করার পর কিছু কিছু শিক্ষার্থীর আবেদন সম্পন্ন হলেও অধিকাংশ শিক্ষার্থীর আবেদন বাতিল হয়ে যায়।পরবর্তীতে কয়েকবার চেষ্টা করেও আবেদন সাবমিট করা সম্ভব হয়না। পাশাপাশি ই-মেইল আবেদনের নির্ধারিত ওয়েবসাইটও মাঝে মাঝে অকার্যকর হয়ে পড়ে।ফলে অনলাইনে আবেদন করার ক্ষেত্রে ভোগান্তি পোহাতে হচ্ছে শিক্ষার্থীদের।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মো. মুছাদ্দির হোসেন বলেন, ইন্সটিটিউশনাল ইমেইল এর জন্য আবেদন করতে গিয়ে নানা রকমের সমস্যা সম্মুখীন হতে হচ্ছে। বার বার সকল শর্ত পূরণ করার পরেও আইডি অকার্যকর দেখায়। ওয়েবসাইটেও ঠিকমতো ঢুকতে পারছিনা।যে সমস্যা গুলো হচ্ছে সেগুলো সমাধান করার জন্য আইটি অফিসের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না।এই সমস্যা সমাধানের জন্য আইটি অফিসের দ্রুত উদ্যোগ নেওয়া উচিত।পাশাপাশি শিক্ষার্থীরাও যেন সহজে আইটি অফিসে যোগাযোগ করতে পারে তার ব্যবস্থা করা দরকার।

এ ব্যাপারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নেটওয়ার্কিং ও আইটি দপ্তরের পরিচালক ড. উজ্জ্বল কুমার আচার্য্য বলেন, অনলাইনে আবেদন করার ক্ষেত্রে নির্ধারিত তথ্যসমূহ সঠিকভাবে দিতে না পারার জন্যও জটিলতা দেখা দিতে পারে।শিক্ষার্থীদের ই-মেইল আবেদনের ক্ষেত্রে জটিলতা নিরসন করার জন্য একটি হেল্পডেস্ক খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ই-মেইল এর আবেদন করার ক্ষেত্রে শিক্ষার্থীরা যেসব জটিলতার সম্মুখীন হচ্ছে সেটা হেল্পডেস্কে জানালে সমাধান করে দেওয়া হবে।

তিনি আরও বলেন, প্রাতিষ্ঠানিক ই-মেইল এর জন্য আবেদন করার কোন নির্ধারিত তারিখ বা সময় নেই। যেকোনো সময় একজন শিক্ষার্থী প্রাতিষ্ঠানিক ই-মেইল এর জন্য আবেদন করতে পারবেন। যারা ম্যানুয়াল পদ্ধতিতে আবেদন করেছেন তাদেরকে আবেদনপত্রে বিভাগীয় চেয়ারম্যান এর স্বাক্ষর নিয়ে সেটি আইটি অফিসে জমা দিতে হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

সরকারি নির্দেশ অমান্য করে শিক্ষার্থীদের বিদ্যালয়ে আনতে মাইকিং

প্রতিনিধি, লালপুর (নাটোর): করোনার প্রভাব আবারো উর্ধ্বমুখী হওয়ায় সরকার শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের জন্য যখন শিক্ষা …

error: Content is protected !!