উৎসবমূখর রাবি এখন জনশূন্যতায় নিষ্প্রাণ

 

জাহিদুল ইসলাম, রাবি প্রতিনিধিঃবিশ্ববিদ্যালয় এমন একটি জায়গা যেখানে সব সময় একটা উৎসবমূখর পরিবেশ বজায় থাকে। পড়াশোনার পাশাপাশি সব কিছুইতেই যেন একটা আনন্দ রয়েছে। আর এই আনন্দমূখর পরিবেশ টা ক্যাম্পাস এ সব সময় ই বজায় থাকে ছাত্র-ছাত্রীদের পদচারণায়। ক্যাম্পাস এর প্রাণ যারা তাদের ছাড়া ক্যাম্পাসটা যেন একদম নিরস। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর এত বড় ছুটি কখনো কাটাতে হয় নি শিক্ষার্থীদের।

প্রাচ্যের ক্যাম্ব্রিজখ্যত রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস টা যেন শিক্ষার্থীদের অনুপস্থিতে নিষ্প্রাণ হয়ে গেছে। দীর্ঘ আট মাসের ছুটিতে ক্যাম্পাস হারিয়েছে তার চিরচেনা রুপ। প্রাচ্যের ক্যাম্ব্রিজ এর বিখ্যাত প্যারিস রোড যার সৌন্দর্যে মুগ্ধ হবে না এমন মানুষ কম ই আছে। সেই প্যারিস রোড এর আবেদন ও যেন অনেকটাই হারিয়েছে। দীর্ঘ ছুটিতে বাড়িতে থেকে যেন একটা ক্লান্তি এসে গেছে। তাই ইচ্ছা হলো প্রাণের ক্যাম্পাস রাবি থেকে ঘুরে আসি। দিন ঠিক করে চলে আসলাম প্রাণের বিশ্ববিদ্যালয়ে। বিকালে আমি সাথে আরেকজন কে নিয়ে বেরিয়ে যায় ক্যাম্পাস এর দিকে। ইচ্ছা ছিল পুরো ক্যাম্পাস ঘুরে দেখবো। বিনোদপুর গেইট দিয়ে প্রবেশ করে কৃষি অনুষদ হয়ে বিজ্ঞান ভবন পেরিয়ে চলে আসি প্যারিস রোড এ। বরাবর এর চেয়ে প্যারিস রোড এর সৌন্দর্য যেন এইবার নতুন করে ধরা দিল। জনশূন্যতায় প্রকৃতি যেন আরো সুন্দরভাবে ধরা দিল। তার পর আমরা এগিয়ে যায় টুকিটাকি, ইবলিশ চত্তরের দিকে। সেখানে নিস্তব্ধতা যেন আরো বেশি প্রকাশ পাচ্ছিল।

আমার মতো আমার কিছু বন্ধু ও আসল রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। আমার সাথে দেখা হলো ফলিত গণিত বিভাগের তওফিক শাহরিয়ার জয়, রাজু আহমেদ, আরাফাত রহমান, সাজিদ, কাউসার, ভুগোল ও পরিবেশ বিদ্যার ওয়াহিদুজ্জামান রুদ্রের। সবাই মিলে আবার সেই চিরচেনা আড্ডা তে একটু মেতে উঠলাম। আমরা ক্যাম্পাসের বিভিন্ন অংশ ঘুরে ঘুরে দেখলাম। অনলাইন ক্লাস, বাড়িতে কে কিভাবে দিন পার করছে, পড়াশুনা এইসব বিষয় নিয়ে কথা হলো। অনলাইন ক্লাস এর বিষয়ে জানতে চাইলে তওফিক শাহরিয়ার জয় বলেন, অনলাইন ক্লাস এর সাথে আমি কোন ভাবেই অভ্যস্ত না। কেমন জানি বোরিং ফিল হয়। এ ব্যাপারে ফলিত গণিত বিভাগের রাজু আহমেদ বলেন, নেট সমস্যার কারনে ক্লাস ই করতে পারেন না। ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের রুদ্র বলেন, বাড়িতে নিঃসঙ্গতায় হতাশা বাড়ছে। সকলের ই একই কথা, দূর হয়ে যাক ঘাতক করোনা ভাইরাস, ক্যাম্পাস ফিরে পাক তার চিরচেনা রুপ, ফিরে আসুক সেই আনন্দমুখর পরিবেশ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

আগামী ৩ দিনে কমতে পারে রাতের তাপমাত্রা

সারাদেশে আজ (শুক্রবার) দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে আজ রাতের তাপমাত্রা ১ থেকে …

error: Content is protected !!