বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সঙ্গে সুইডেনের নবনিযুক্ত রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে বাংলাদেশে নবনিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ভন লিন্ডে সচিবালয়ে সৌজন্য সাক্ষাৎ করেছেন। এ সময় তারা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে নিয়ে আলোচনা করেন।
মঙ্গলবার এ সৌজন্য স্বাক্ষাতকালে রাষ্ট্রদূত জানান, সুইডেনের সরকার ও ব্যবসায়িদের, বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাত সম্পর্কে আগ্রহ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। ব্যবসায়িদের সাথে আলোচনা করা প্রয়োজন। এ সময় জ্বালানি খাত, সঞ্চালন ও বিতরণ, বর্জ্য থেকে জ্বালানি, বর্জ্য ব্যবস্থাপনা ও সাশ্রয়ি জ্বালানি নিয়ে আলোচনা করা হয়। আলোচনা কালে তিনি অভিজ্ঞতা বিনিময় ও সক্ষমতা বাড়ানোর জন্য যোগাযোগ কার্যক্রম বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন।
প্রতিমন্ত্রী, নবনিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূতকে বাংলাদেশে স্বাগত জানিয়ে বলেন, একসাথে কাজ করার অনেক সুযোগ রয়েছে। তিনি বলেন, সুইডেনের বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন ও এর ব্যবস্থাপনা খুবই উন্নত, বৈদ্যুতিক প্রযুক্তিও আধুনিক। এসব খাতে একসাথে কাজ করা যেতে পারে। বাংলাদেশ ক্লীন এনার্জী ও নবায়ণযোগ্য জ্বালানির প্রসারে কাজ করছে। স্মার্ট গ্রীড, স্মার্ট ট্রান্সফরমার, স্মার্ট মিটার  এবং বিদ্যুৎ ও জ্বালানির বিতরণ ও সঞ্চালন ব্যবস্থার আধুনিকায়নে সুইডেনের অভিজ্ঞতা কাজে লাগানো যেতে পারে।
সাক্ষাৎকালে অন্যান্যের মাঝে বিদ্যুৎ সচিব ড. সুলতান আহমেদ উপিস্থিত ছিলেন।
সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

কেরানীগঞ্জে কিশোর গ্যাং কতৃক ইভটিজিংয়ের শিকার এক কিশোরী

ঢাকার কেরানীগঞ্জে কিশোর গ্যাংয়ের সদস্যদের কতৃক ইভটিজিং এর শিকার হয়েছে এক কিশোরী (১৫) । ঘটনাটি …

error: Content is protected !!