‘ইসলামপন্থী আদর্শের বিরুদ্ধে যুদ্ধ’ মানে ফ্রান্সে আরও হামলা: ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী

ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিয়ান বলেছেন, ইসলামপন্থী আদর্শের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত থাকায় ফ্রান্সের মাটিতে আরও হামলা হতে পারে। শুক্রবার আরটিএল রেডিওকে তিনি একথা বলেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

বৃহস্পতিবার সকালে ছুরি হাতে এক ব্যক্তি নিস শহরের নটর ডেম বাসিলিয়াতে হামলা চালায়। এতে নারীসহ তিন জন নিহত হয়। নিস মেয়র একে সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করেছেন। সন্ত্রাসবাদের ঘটনায় তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ। এই ঘটনায় দেশটিতে সর্বোচ্চ নিরাপত্তা সতর্কতা জারি করা হয়েছে বলে জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট।

ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা দেশের ভেতরে ও বাইরে থাকা এমন এক শত্রুর বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত রয়েছি।

জেরাল্ড ডারমানিয়ান আরও বলেন, আমাদের বুজতে হবে এমন ভয়াবহ হামলা আগেও হয়েছে এবং আরও হবে।

এর আগে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, যদি আমাদের আবারও আক্রমণ করা হয় তবে সেটা হবে আমাদের স্বাধীনতার মূল্যবোধের ওপর হামলা, আমাদের মাটিতে মুক্তভাবে চলাফেরার ওপর হামলা। এই মূল্যবোধ কোনও সন্ত্রাসবাদের সামনে মাথানত করবে না।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, আমি আবারও স্পষ্টভাবে বলতে চাই, আমরা নিজেদের মূল্যবোধ সমর্পণ করব না।

সম্প্রতি ফ্রান্সে মতপ্রকাশের স্বাধীনতা বিষয়ক এক ক্লাসে মহানবী হজরত মোহাম্মদ (সা.)-এর কার্টুন দেখানোর কারণে এক শিক্ষককে গলা কেটে হত্যা করা হয়। এই ঘটনায় ফ্রান্সজুড়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া হয়। ফরাসি প্রেসিডেন্ট ‘মৌলবাদী ইসলাম’র বিপরীতে দেশের ধর্মনিরপেক্ষ মূল্যবোধ সমুন্নত রাখার পক্ষে জোরালো অবস্থান নেন। ‘ফ্রান্স ব্যঙ্গচিত্র দেখানো বন্ধ করবে না’ বলেও জানান তিনি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

টুইটারে ‘বিশেষ সুবিধাও’ হারাচ্ছেন ট্রাম্প

নির্বাচনে হারলে জানুয়ারিতে শুধু প্রেসিডেন্টের পদ নয়, টুইটারের বিশেষ সুবিধাও হারাতে হতে পারে ডোনাল্ড ট্রাম্পকে। …

error: Content is protected !!