আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী

 

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। প্রিয় নবীর প্রতি শ্রদ্ধা, ভালাবাসা, মোহাব্বতের আদর্শ অন্তরে ধারণ করে পবিত্র জুমার নামাজ শেষে মসজিদে মসজিদে বিশেষ মোনাজাত ও দোয়ার মধ্য দিয়ে আজকের দিনটি আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম কে শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়েছে।

আজকের এই দিনে বিশ্বনবী হযরত মুহাম্মদ (সাঃ) মরুপ্রান্তরের দেশ আরবের কোরাঈশ বংশে জন্মগ্রহণ করেন। আবার এই দিনেই বিভ্রান্ত মানুষদের পথ দেখিয়ে ৬৩ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন। সেই হিসেবে আজ ওফাত দিবসও। প্রায় ১৪ শত বছর আগে মা আমিনার কোল আলোকিত করে জন্ম নেন এই মহামানব।

তওহিদের মহান বাণী নিয়ে হযরত মুহাম্মদ (সাঃ) পৃথিবীতে এসেছিলেন। তাই পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে বিশ্ববাসীসহ মুসলিম উম্মাহর আনন্দের দিন আজ। আবার এ দিনই তিনি মারা যাওয়ায় একই সঙ্গে এটি মুসলিম বিশ্বের জন্য কষ্টের দিনও।

ইসলামিক ফাউন্ডেশনসহ বিভিন্ন ধর্মীয় ও সামাজিক প্রতিষ্ঠান, রাজনৈতিক দল, মসজিদ ও মাদরাসা দিনটি উপলক্ষে মিলাদ মাহফিল, আলোচনা ও কোরআন খতমসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছেন। তবে সবকিছু হচ্ছে স্বাস্থ্যবিধি মেনে। আর কারোনার কারণে কিছুটা সীমিত পরিসরে।

ইসলাম ধর্মমতে, সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব হযরত মুহাম্মদ (সাঃ) নবুয়াতের সিলসিলায় শেষ নবী। তিনি পৃথিবীতে এসেছিলেন তাওহিদের মহান বাণী নিয়ে। সারা আরব বিশ্ব যখন পৌত্তলিকতায় বিশ্বাস করত, আইয়ামে জাহেলিয়ার যুগে ছেয়ে যায়, তখন মহান আল্লাহ-তায়ালা তার প্রিয় হাবিব হযরত মুহাম্মদ (সাঃ) কে রহমত স্বরূপ বিশ্বজগতে পাঠিয়েছিলেন।

সব ধরনের কুসংস্কার, গোঁড়ামি, অন্যায়, অবিচার ও দাসত্বের শৃঙ্খলা ভেঙে মানব সত্তার চিরমুক্তির বার্তা বহন করে এনেছেন তিনি। নিজ যোগ্যতা, মহানুভবতা, সহনশীলতা, কঠোর পরিশ্রম, নিষ্ঠা ও সীমাহীন দুঃখ-কষ্টের বিনিময়ে প্রিয় নবী জীবনাদর্শ রেখে গেছেন।

এ উপলক্ষে রাজধানীসহ সমগ্র দেশের সরকারি স্থাপনা গুলো আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে।

দিনটি উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেত্রী রওশন এরশাদ পৃথক পৃথক বাণী দিয়েছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

মহানবীকে নিয়ে ব্যঙ্গ চিত্র প্রদর্শনে টাংগাইলে তৌহিদি জনতার বিক্ষোভ

জহিরুল ইসলাম মিলন, ধনবাড়ী (টাঙ্গাইল) প্রতিনিধিঃ টাংগাইলের ধনবাড়ীতে মহানবীর হযরত মুহাম্মদ( সা) কে অবমাননা ও …

error: Content is protected !!