কাল প্রক্রিয়ায় হারিয়ে গেছে জোনাকি

 

রংপুর প্রতিনিধিঃএ গ্রাম বাংলার চিরচেনা সেই জোনাক বা জোনাকি। জোনাক বা জোনাকি নিয়ে গান আর কবিতা লিখতে পিছুবা হয়নি বা বাদ দেয়নি এই দেশের গীতিকার, সুরকার ও কবিরা । সন্ধা হলেই দূর আকাশের এই তারা পাশাপাশি মিটি মিটি জ্বলত জোনাক বা জোনাকি। ঝোপ ঝাড়ে মুটি মিট জ্বলত জোনাক বা জোনাকি । যা রাতের অন্ধকারকে কিছুটা আলোকিত করে তুলতো ।

রাতের অন্ধকারের মাঝে জোনাক বা জোনকি জ্বলে কেরে নিত মানুষরে মন।
নুর ইসলাম(৮৫)গণমাধ্যমকে জানান যে , আমরা যখন ছোট বা কিশোর ছিলাম ঝোপে ঝাড়ে প্রচুর পরিমানে জোনাকি দেখতে পেতাম। আমারা এই জোনাকী নিয়ে খেলাধুলা করতাম ।

কিন্তু এখন দিন দিন জনসংখ্যা বৃদ্ধীর কারণে ঝোপ ঝাড় গুলো কেটে পরিস্কার করছে এবং বসত বাড়ি তৈরি করাছে। আর এই বসত বাড়ি তৈরির করার জন্য পরিস্কার করা হচ্ছে ঝোপ ঝাড় আর এই ঝোপ ঝাড়ের বিলিনের সাথে সাথেই বিলিন হয়ে যাচ্ছে জোনাক বা জোনাকি।

শুধু জোনাক বা জোনাকি নয় জনসংখ্যার বৃদ্ধির পাশাপাশি হারিয়ে যেতে বসেছে সেই চিরনেচা পশু পাখি গুলো। বাড়ছে জনসংখ্যা আর বসভিটার না থাকার কারণে উজার কারা হচ্ছে বন সহ ধ্বংস করা হচ্ছে ঝোপ ঝাড়। আর এই বন ও ঝোপ ঝাড় ধ্বংস বা উজারের সাথে সাথে বিলিন হয়ে যাচ্ছে সেই সকল চির চেনা পশুপাখি গুলো। এই চিরচেনা পশুপাখিদের বাচাঁতে চাইলে জনসংখ্যার হার বা বৃদ্ধি কমাতে হবে বলে মনে করছেন সচেতন ব্যাক্তিরা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

রেসিপি: ঝটপট ফ্রাইড রাইস

ঘরে থাকা বিভিন্ন সবজি দিয়ে শিশুদের পছন্দের ফ্রায়েড রাইস বানিয়ে ফেলতে পারেন ঝটপট। এটি খেতে …

error: Content is protected !!