আজমীর শরিফ দরগা চ্যালেঞ্জ করলো খিচুড়ির গিনেস রেকর্ডকে

গত শনিবার ভারতের দিল্লিতে ৯১৮ কেজি খিচুড়ি রান্না করে গিনেস বুক অফ ওয়াল্ড রেকর্ডে নাম লিখিয়েছে দেশটি। আর তার ঠিক তিনদিন পরেই চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে আজমীর শরিফ দরগা।

শনিবার একপাত্রে একসঙ্গে ৯১৮ কেজি খিচুড়ি রান্না করেছে। জনপ্রিয় সেফ সঞ্জীব কাপুরের নেতৃত্বে ৫০ জনের একটি দল এই রান্নাটি করেন,  যেটি ওয়ার্ল্ড রেকর্ড। কিন্তু আজমীর শরিফ  প্রধান সৈয়দ সালমান চিশতী বলেছেন অন্য কথা। তার ভাষ্য অনুযায়ী, তাদের দরগায়  প্রতিদিন দুটি ডেকে ২৪০০ কেজির মতো ‘নিরামিষ মিষ্টি পোলাও’ রান্না করা হচ্ছে। আর গত ৪৫০ বছর ধরে চলছে এই রান্না। রান্না করা এই মিষ্টি পোলাও অনেকটা খিচুড়িরই মতো।

আজমীর শরিফ দরগার তরফ থেকে জানানো হয়েছে, প্রতিদিন ২৪০০ কেজি নিরামিষ পোলাও রান্না করা আর একদিন ৯১৮ কেজি খিচুড়ি রান্না করার মধ্যে অনেক ব্যবধান বয়েছে। তাই রেকর্ডের খাতায় নাম উঠলে  সেটি অজমীর শরিফের নাম ই উঠা উচিত।

তবে গিনেস বুক অব ওয়ার্ল্ড কর্তৃপক্ষের কাছে রেকর্ডের জন্য আবেদন করার কোনো ইচ্ছা নেই বলে জানিয়েছে সালমান চিশতী । তার কারণ হিসেবে তিনি জানায়, ‘আমরা হলাম সুফি মতাবলম্বী’। প্রচারণার করার  জন্য আমরা রেকর্ডের তালিকায় থাকতে চাই না। তবে গেল ৪৫০ বছর ধরে আজমীর শরিফের দরগায় প্রতিদিন ২৪০০ কেজি করে যে রান্না-বান্না হচ্ছে তার একটা স্বীকৃতি প্রয়োজন বলে জানান তিনি।

জানা গেছে, আজমীর শরিফে  প্রতিদিন দুটি ডেকে রান্না করা হয় নিরামিষ মিষ্টি পোলাও। এর একটির মধ্যে ১৬০০ কেজি আরেকটির মধ্যে ৮০০ কেজি।

এদিকে গত ৪ নভেম্বর শনিবার দিল্লির ইন্ডিয়া গেটের সামনে খিচুড়ি রান্নার আয়োজন করা হয়। যে পাতিলায় খিচুড়ি রান্না করা হয় তার ওজন ছিলো ১২০০ কেজি। এই খিচুরি রান্না করতে ৫০০ কেজি চাল, ৩০০ কেজি ডাল এবং ১০০ কেজি ঘি ব্যবহার করা হয়েছে।

আরো পড়ুন: নবাব গঞ্জে ৩ সন্তান একসাথে প্রসব

 

 

সুত্র: স্কল. কম

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

কেরানীগঞ্জে দূর্বৃত্তের অতর্কিত হামলায় গোয়েন্দা পুলিশ আহত

ঢাকার কেরানীগঞ্জে দূর্বত্তের অতর্কিত হামলায় মো: ইমাম হোসেন (৩৪) নামে এক গোয়েন্দা পুলিশ আহত হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!