বৈরী আবহাওয়ার মধ্যে ঝালকাঠিতে পূজা মন্ডপে চলছে পূজা অর্চনা

 

মোঃ নাঈম হাসান ঈমন ঝালকাঠি জেলা প্রতিনিধিঃ
বৈরী আবহাওয়ার মধ্যে ঝালকাঠিতে শারদীয় দুর্গোৎসব শুরু হয়েছে। আজ উৎসবের অষ্টমী পূজা। গতকাল শুক্রবার সপ্তমী পুজা আনুষ্ঠিত হয়েছে। মন্ডপগুলোর নিকটস্থ নদী, পুকুর বা জলাশয়ে একটি কলাগাছকে বউ সাজিয়ে স্নান করান হয়। তারপর শাড়ি পরিহিতা সেই গাছকে প্রতিমার এক প্রান্তে গণেশের পাশে স্থাপন করা হয়।

এরপর ত্রিনয়না দেবীর তৃতীয় চক্ষুদান করা হয়। নবপত্রিকা প্রবেশ ও স্থাপন শেষে দেবীর মহাসপ্তমী বিহিত পূজা অনুষ্ঠিত হয়। এরপর দেওয়া হয় পূজার প্রথম অঞ্জলি।
বৃহস্পতিবার সন্ধ্যায় ঘট স্থাপনের মধ্য দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। ঝালকাঠি জেলায় ৪ টি উপজেলা ও ২ টি পৌর এলাকার ১৭২ টি মন্ডপে পূজার আনুষ্ঠানিকতা চলছে। জেলার ৪ টি উপজেলার মধ্যে পৌরসভাসহ সদর উপজেলায় সর্বাধিক ৭২টি, কাঁঠালিয়া উপজেলায় ৫৬টি এবং রাজাপুর ও নলছিটি উপজেলায় ২১টি করে পূজা মন্ডপে শারদীয় দুর্গাপূজা হচ্ছে।

পূজা মন্ডপের পরিচালনা কমিটি জানিয়েছেন করোনা পরিস্থিতি জনিত কারণে সরকারি নির্দেশনা অনুযায়ী আচরণ বিধি মেনে দর্শনার্থিদের মাস্ক ব্যবহারসহ স্যানিটাইজ ব্যবহার ও একসঙ্গে ২৫ জনের বেশি দর্শনার্থি মন্ডপে প্রবেশ থেকে বিরত রাখা হবে। সরকারিভাবে প্রতিটি মন্ডপের জন্য ৫০০ কেজি করে চাল বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়াও জেলা পরিষদ ও পৌরসভা মন্দিরগুলোতে আর্থিক সহায়তা দিয়েছে। এবছর পূজা মন্ডপগুলির নিরাপত্তার জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োগ করা হয়নি।

তবে মন্ডপের বাইরে জেলাজুড়ে র‌্যাব, পুলিশ ও আনছার বাহিনীর ভ্রাম্যমাণ মোবাইল টিম দায়িত্ব পালন করছে। বৃহস্পতিবার ভোর রাত থেকে বঙ্গোপ সাগরে নিম্নচাপের প্রভাবে বৃষ্টিপাত শুরু হয়েছে। হালকা ও মাঝারি ধরণের বৃষ্টিপাত হচ্ছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

নরসিংদী রায়পুরায় স্কুলছাত্রীকে ধর্ষণের ঘটনায় ছাত্রলীগ নেতা গ্রেপ্তার

  হৃদয় এস সরকার,নরসিংদী: নরসিংদীতে এক স্কুল ছাত্রীকে ধর্ষণের ঘটনায় রায়পুরা উপজেলায় ছাত্রলীগের সভাপতি আসাদুল …

error: Content is protected !!