নভেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে না!

শীতকালে করোনা সংক্রমণের দ্বিতীয় ধাক্কার (সেকেন্ড ওয়েভ) শঙ্কা থাকায় নভেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে কিনা তা এখনই বলা সম্ভব নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

চলতি বছর স্কুলের বার্ষিক পরীক্ষার মূল্যায়ন নিয়ে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

নভেম্বরে শিক্ষা প্রতিষ্ঠান খোলা যাবে কিনা- এমন প্রশ্নে শিক্ষামন্ত্রী বলেন, ‘এখন পর্যন্ত যে অবস্থা তাতে শিক্ষা প্রতিষ্ঠান… যেখানে যেখানে খুলেছিল অধিকাংশ জায়গায় সেখানে বন্ধ করার পর্যায়ে আছে। ’

তিনি বলেন, ‘যেহেতু শীতকাল নিয়ে একটা দুশ্চিন্তা আছে সব জায়গায়, বিশেষজ্ঞ মহলও বলছে।

সে কারণে আমাদের কভিড বিষয়ক যে জাতীয় পরামর্শক কমিটি রয়েছে, আমরা তাদের সঙ্গেও আলাপ-আলোচনা করব। ’

দীপু মনি বলেন, ‘আমরা যখন মনে করব যে, আমাদের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের স্বাস্থ্য ঝুঁকি নেই বা খুবই সামান্য, হয়তো বা যে রিস্কটুকু নেওয়া সম্ভব, সে রকম একটা অবস্থায় যদি যায়, তখন আমরা খুলতে পারব। সেটি কবে হবে সেটি আমাদের কারও পক্ষেই এই মুহূর্তে বলা সম্ভব নয়। ’

এর আগে তিনি বলেন, এ বছর স্কুলগুলোতে বার্ষিক পরীক্ষা হচ্ছে না। ত্রিশ কর্মদিবসের সিলেবাসভিত্তিক অ্যাসাইনমেন্ট মূল্যায়নের ব্যবস্থা থাকলেও শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হওয়ার জন্য তা কোনো প্রভাব ফেলবে না।

করোনাভাইরাসের (কভিড-১৯) কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী ৩১ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান।

করোনার কারণে এ বছর উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষা না নিয়ে এসএসসি ও জেএসসি পরীক্ষার ফল গড় করে মূল্যায়ন করা হচ্ছে। ডিসেম্বরের মধ্যে ফলাফল ঘোষণা দেওয়া হবে।

এর আগে করোনা পরিস্থিতির কারণে পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা এবং অষ্টম শ্রেণির জেএসসি ও জেডিসির পরীক্ষা বাতিল করে সরকার।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

দেশসেরা প্রধান শিক্ষক শহিদুল ইসলামকে সংবর্ধনা

  শেখ রনজু আহাম্মেদ রাজবাড়ী প্রতিনিধি: রাজবাড়ীর বালিয়াকান্দিতে দেশসেরা প্রধান শিক্ষক স্বাবলম্বী ইসলামপুর সরকারী প্রাথমিক …

error: Content is protected !!