হারিয়ে গেছে গ্রামীন খেলা ডাংগুলি

এম হামিদুর রহমান, রংপুর প্রতিনিধিঃ এক সময় বাংলাদেশের শিশু থেকে যুবকের প্রিয় খেলা ছিল ডাংগুলি। ডাংগুলি খেলা গ্রামীণ খেলা গুলোর মধ্যে একটা জনপ্রিয় খেলা।অথচ সময়ের সাথে সাথে অন্যান্য গ্রামীণ খেলাধুলার পাশাপাশি ডাংগুলি খেলাটি আজ সময়ের পথপরিক্রমায় হারিয়ে গেছে।

 

বিগত দিনের গ্রামীণ যুবকারা যে বয়সে গ্রাম্য খেলাধুলা নিয়ে মেতে থাকত, ডিজিটাল এই যুগে এখন সে বয়সে তারা যান্ত্রিক খেলাধুলায় মেতে থাকে। আগের দিনের পাড়া মহল্লার যুবকেরা দলবেঁধে গ্রাম্য খেলা বিশেষ করে ডাংগুলি খেলায় মেতে হারিয়ে যেত তাদের আপন ভুবনে। অথচ বর্তমানে ওই বয়সের যুবকরা এখন গ্রাম্য খেলাধুলা বাদ দিয়ে কম্পিউটার গেমস, ভিডিও গেমস সহ সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেসবুক, টুইটার, ইউটুব, ইত্যাদি) নিয়ে ব্যস্ত থাকে।

দেশের বেশিরভাগ মানুষ গ্রামাঞ্চলে বাস করলেও কালের বিবর্তনে যুগের গতানুগতিক হাওয়ায় গ্রামের জনপ্রিয় খেলাগুলো আজ হারিয়ে যেতে বসেছে। বৃদ্ধো সাহেব আলী (৭০) জানান, আমারা যখন ষোল কি আঠারো বছর বয়সের যুবক ছিলাম তখন পাতারের গুরু চড়াতে গিতে ডাংগুলি খেলতাম। আমরা যখন খেলতাম পথিক সহ আরো গরু নিয়ে আসা অন্য বন্ধুরা বসে বসে দেখত আর আনন্দ পেত দাবী করেন সাহেব আলী।

এখন কার যুবকরা তারা সারাদিন ফেজবুক, কম্পিউটার গেমস, ভিডিও গেমস সহ নানা সপ্টোওয়ার গেমস আসক্ত হয়েছে বর্তমান যুবকরা।
গ্রীমন খেলা গুলোকে বাচিয়ে রাখতে । গ্রামের তৃণমূল নেতাকর্মি ও সচেতন মহলের হস্তক্ষেপ কামনা করছেন বৃদ্ধরা। যাতে করে হারিয়ে না যায় গ্রামীণ খেলাধুলা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ঝালকাঠির রাজাপুরে ২ সন্তানের জননীকে ধর্ষনের চেষ্টা, থানায় মামলা

  মোঃ নাঈম হাসান ঈমন ঝালকাঠি জেলা প্রতিনিধিঃ ঝালকাঠির রাজাপুর উপজেলার ১নং সাতুরিয়া ইউনিয়নের নৈকাঠি …

error: Content is protected !!