প্রাথমিক শিক্ষক নিয়োগে প্যানেল প্রত্যাশীদের ওপর লাঠিচার্জ, আহত ১৫

রাজধানীর মিরপুরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগে প্যানেল প্রত্যাশীদের ওপর লাঠিচার্জ ও জলকামান নিক্ষেপ করে অবস্থান কর্মসূচি পণ্ড করে দিয়েছে পুলিশ। এতে আহত হয়েছেন প্রায় ১৫ জন। তাদের মধ্যে ৮ জনকে সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজে হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যরা প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। অন্যদিকে, জাতীয় প্রেস ক্লাবের সামনে প্যানেল প্রত্যাশীদের একাংশের লাগাতার অবস্থান কর্মসূচি চলছে।

অবস্থান কর্মসূচির পঞ্চম দিনে বৃহস্পতিবার (১৫ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগে প্যানেল প্রত্যাশীরা। গত ১৩ অক্টোবর থেকে প্যানেল প্রত্যাশীদের একাংশ মিরপুরে প্রাথমিক শিক্ষা অধিদফতরের সামনে অবস্থান কর্মসূচি পালন শুরু করে।

গত বুধবার দিনগত মধ্যরাতে পুলিশ প্যানেল প্রত্যাশীদের উঠিয়ে দিলে পাশের একটি মসজিদে অবস্থান নেন তারা। পরে সকাল থেকে অধিদফতরের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন।

২০১৮ সালের সহকারী প্রাথমিক শিক্ষক নিয়োগ প্যানেল প্রত্যাশী সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি আব্দুল কাদের বলেন, ‘মিরপুরে প্রাথমিক শিক্ষা অধিদফতরের সামনে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে সকাল ১০টার পর পুলিশের জলকামান ও লাঠিচার্জে ১৫ জনের মতো আহত হয়েছেন। সোহরাওয়ার্দী হাসপাতালে নিয়ে আসা হয়েছে ৮ জনকে। তাদের মধ্যে দুই জন কানে শুনতে পাচ্ছেন না।’

২০১৮ সালের সহকারী প্রাথমিক শিক্ষক নিয়োগ প্যানেল প্রত্যাশীরা জানান, ২০১৮ সালের নিয়মিত শিক্ষক বিজ্ঞপ্তির বিপরীতে আবেদন করেন ১৮ লাখ ৮৬ হাজার ৯২৭ জন। ২০১৯ সালে অনুষ্ঠিত এই পরীক্ষায় মোট উত্তীর্ণ হন ৫৫ হাজার ২৯৫ জন। শূন্যপদ বাকি রেখেই নিয়োগ দেওয়া হয় ১৮ হাজার ১৪৭ জনকে। উত্তীর্ণ ৩৭ হাজার ১৪৮ জন প্যানেলভুক্তির অপেক্ষায় থাকলেও তাদের বিষয়ে কোনও বিবেচনা করা হয়নি।

অন্যদিকে, ২০১৪ সালে স্থগিত করা ২০১৮ সালে অনুষ্ঠিত পরীক্ষায় উত্তীর্ণ ১৯ হাজার ৭৮৮ জন প্যানেলে নিয়োগের দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করে রাজধানীসহ জেলায় জেলায় আন্দোলন কর্মসূচি পালন করে। সংসদ সদস্যদের ডিও নিয়ে মন্ত্রণালয় ও প্রাথমিক শিক্ষা অধিদফতরের আবেদন জানান তারা।

এই আন্দোলন কর্মসূচি শেষ হওয়ার পর কাঠোর আন্দোলনের ঘোষণা দিয়ে ২০১৮ সালের নিয়মিত উত্তীর্ণ প্রার্থীরা গত রবিবার (১১ অক্টোবর) থেকে জাতীয় প্রেস ক্লাব এবং গত ১৩ অক্টোবর থেকে মিরপুরে প্রাথমিক শিক্ষা অধিদফতরের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি শুরু করেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ঝালকাঠির রাজাপুরে ২ সন্তানের জননীকে ধর্ষনের চেষ্টা, থানায় মামলা

  মোঃ নাঈম হাসান ঈমন ঝালকাঠি জেলা প্রতিনিধিঃ ঝালকাঠির রাজাপুর উপজেলার ১নং সাতুরিয়া ইউনিয়নের নৈকাঠি …

error: Content is protected !!