সুষমা স্বরাজ বাংলাদেশ সফরে এসেছেন ,আলোচনা হবে রোহিঙ্গা সঙ্কট নিয়েও

সুষমা স্বরাজ বাংলাদেশ সফরে এসেছেন ,আলোচনা হবে রোহিঙ্গা সঙ্কট নিয়েও

সুষমা স্বরাজ ভারতের বিদেশ মন্ত্রী তিনি দুই দিনের  সফরে আজ বাংলাদেশে আসছেন। আজ দুপুর নাগাদ তিনি ভারতীয় বিমানে করে ঢাকায় নামবেন। আগামীকাল সোমবার যে কোন সময় তার ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

এই সফরে তিস্তার পানিবন্টন চুক্তি এবং রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হবার কথা রয়েছে। বাংলাদেশের প্রবাসমন্ত্রী আবুল হাসান মাহমুদ সুষমা স্বরাজ কে স্বাগত জানাবেন। সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ গন ভবনে সুষমা স্বরাজ আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকের কথা রয়েছে।

পদ্মায় দু’দেশের চতুর্থ যৌথ পরামর্শক কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে আজ বিকাল ৫ টা নাগাদ রাষ্টীয় অতিথি ভবনে। সুষমা ভারতের পক্ষ থেকে ঐ বৈঠকের নেতৃত্ব দেবেন।বিদেশ মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলি বাংলাদেশের পক্ষ থেকে ঐ বৈঠকের নেতৃত্ব দেবেন।

আগামীকাল বিকালে ঢাকায় ভারতীয় হাইকমিশনে সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগদেয়ার কথা রয়েছে সুষমার এর পরে দেশে ফিরবেন তিনি।

ভারতের অর্থায়নে বাস্তবায়িত ১৫টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন এই সফরে সুষমা স্বরাজ। এছাড়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরে নেওয়া সিদ্ধান্তগুলির এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে নেওয়া সিন্ধান্ত গুলো আলোচনা এবং বাস্তবায়ন নিয়েও পর্যালোচনা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংগে অনুষ্ঠিত বৈঠকে তিস্তার পানি চুক্তি এবং রোহিঙ্গা ইস্যুতে আলোচনা করবেন সুষমা স্বরাজ।

এদিকে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সাথে বৈঠকের কথা রয়েছে সুষমার। যদিও আনন্দ বাজার পত্রিকায় বলা হয়েছে বাংলাদেশ সরকার এই বৈঠকের বিপক্ষে অবস্থান করছে।

জানা গেছে চিনের সাথে বাংলাদেশের সর্ম্কের উন্নয় এবং চিন বাংলাদেশে বিপুল বিনিয়োগ করছে এতে অণেকটা চিন্তার কারন হয়ে দাড়িয়েছে ভারতের জন্য। বাংলাদেশের সাথে সম্পর্কের উন্নয়ন আরো মজবুত করতেই সুষমার এই সফর ।

আরো পড়ুন :  শাওমি ফোন ব্লাস্ট হলো কি ভাবে?

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

যদি একদিন নিয়ে প্রশংসিত ইমরান ও আনিসা

  মো:এনামুল হক বাব,বিনোদন রিপোর্টারঃনতুন বছরের শুরুতেই জুটি বেঁধে হাজির হলেন জনপ্রিয় সংগীতশিল্পী ইমরান মাহমুদুল …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!