আজ প্রয়াত আতাউর রহমান খান কায়সারের ১০ম মৃত্যুবার্ষিকী

 

এম.এম.জাহিদ হাসান হৃদয় ,আনোয়ারা (চট্টগ্রাম) প্রতিনিধিঃআওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য এবং রাষ্ট্রদূত আতাউর রহমান খান কায়সারের ১০ম মৃত্যুবার্ষিকী ।

২০১০ সালের আজকের এইদিনে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

তিনি ১৯৪০ সালের ৭ সেপ্টেম্বর বর্তমান চট্টগ্রামের আনোয়ারা উপজেলার বারখাইন গ্রামে জন্মগ্রহণ করেন।

১৯৬৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে এমএ পাস করেন।

পরবর্তীতে ১৯৬৯ সালে চট্টগ্রামের রাজনীতিবিদ এম এ আজিজের হাত ধরে আওয়ামী লীগে যোগ দেন। তিনি ১৯৭০ সালে আনোয়ারা-বাঁশখালী-কুতুবদিয়া আসন থেকে এমএনএ নির্বাচিত হন। তিনি ১৯৯২, ১৯৯৭, ২০০২ ও ২০০৯ সালে গঠিত বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। বাংলাদেশের স্বাধীনতার পর তিনি দক্ষিণ চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হন ও পরে কেন্দ্রীয় আওয়ামী লীগের অর্থসম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৬ সালে বাংলাদেশ সরকার তাকে প্রথমে রাশিয়ায় এবং পরে দক্ষিণ কোরিয়ায় রাষ্ট্রদূত নিযুক্ত করেন। তিনি ২০০২ সালে আওয়ামী লীগের কেন্দ্রীয় পরিষদের প্রেসিডিয়াম সদস্য নির্বাচিত হন।

তাঁর মেয়ে ওয়াশিকা আয়েশা খান তারই যোগ্য উত্তরসূরী। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ও ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের ব্যুরো অফ ওমেন পার্লামেন্টারিয়ানসের সদস্য হিসেবে আন্তর্জাতিক পর্যায়ে কাজ করছেন। পাশাপাশি বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি হিসেবেও কাজ করেছেন বর্তমানে তিনি তারই পিতার পদে বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা সম্পাদক এবং জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের সদস্য।

আজ তার মৃত্যু বার্ষিকী উপলক্ষে আনোয়ারার বিভিন্ন স্থানে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন রয়েছে।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

রংপুরে এক যুবকের লাশ উদ্ধার

এম হামিদুর রহমান লিমন, রংপুরঃ রংপুর জেলার সদর উপজেলার চনন্দপাট ইউনিয়নের বাবুর হাটে বাশ ঝাড়ের …

error: Content is protected !!