২০ অক্টোবর উদ্বোধন হবে জবির বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল

অপূর্ব চৌধুরী,জবি প্রতিনিধিঃদীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে আনুষ্ঠানিকভাবে চালু হতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) একমাত্র ছাত্রী হল ‘বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল’। আগামী ২০ অক্টোবর ১৫ তম জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবসে হলটি উদ্বোধন করা হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো: ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে, ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে সামাজিক দূরত্ব বজায় রেখে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশনা, বেলুন উড়িয়ে বিশ্ববিদ্যালয়ের শুভ উদ্বোধন, ভার্চ্যুয়াল আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি একমাত্র ছাত্রী হলের উদ্বোধনের সময় (১০:৩০) উল্লেখ করা হয়।

এর পূর্বে, একাধিকবার মেয়াদ বৃদ্ধিতে প্রায় ১০ বছর সময় লেগে যায় এই ছাত্রী হলের নির্মাণ কাজ সম্পন্ন করতে। প্রথম দফায় এর মেয়াদ ছিল ২০১১ সালের জানুয়ারি থেকে ২০১৩ সালের জুন পর্যন্ত। কাজ শেষ না হলে বাড়ে দ্বিতীয় মেয়াদ ২০১৩ সালের জুন থেকে ২০১৬ সালের জুন পর্যন্ত। এরপর তৃতীয় দফায় মেয়াদ ২০১৬ সালের জুন থেকে ২০১৮ সালের জুন পর্যন্ত বাড়ানো হয়। সর্বশেষ ২০১৮ সালের জুন থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছিল।জানা যায়, ১৬ তলা বিশিষ্ট এ হলে এক হাজার ছাত্রীর থাকার ব্যবস্থা রয়েছে।

এদিকে হলে ছাত্রী উঠানোর ব্যাপারে হল প্রভোস্ট রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এস. এম. আনোয়ারা বেগম বলেছেন, ক্যাম্পাস খুললে আমরা হলে ছাত্রী উঠাবো। তবে কোন লিঙ্ক লবিং বা প্রভাব খাটিয়ে হলে সিট পাওয়া যাবে না। যথাযথ নীতিমালা অনুযায়ী হলে ছাত্রী উঠানো হবে।

এদিকে দীর্ঘদিন অপেক্ষার পর অবশেষে ছাত্রী হলের আনুষ্ঠানিক উদ্ধোধনের তথ্য জেনে সন্তুষ্টি প্রকাশ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। ছাত্রী হল চালু হলে ছাত্রীদের আবাসিক সমস্যা বহুলাংশে লাঘব হবে বলে মনে করছেন তারা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

রাজশাহী কলেজে চাকরির বাজার নিয়ে অনলাইন কর্মশালা 

বেলাল হোসেনঃ রাজশাহী কলেজ বিজনেস ক্লাবের (আরসিবিসি) আয়োজনে অনলাইন সেশন “কিউ&এঃ কর্পোরেট কিউরিওসিটি” অনুষ্ঠিত হয়েছে। …

error: Content is protected !!