সীমান্ত পিলারে পাকিস্তান মুছে বাংলাদেশ লিখল বিজিবি

বাংলাদেশ-ভারত সীমান্তে বিদ্যমান পিলারের গায়ে খোদাই করে লেখা ‘পাক/পাকিস্তান’ পরিবর্তন করে ‘বিডি/বাংলাদেশ’ বসিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।  বুধবার রাজধানীর পিলখানা বিজিবি সদর দফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে বিজিবি পরিচালক (অপারেশন) লেফটেন্যান্ট কর্নেল ফয়জুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, সীমান্তে মোট ১০ হাজার ২৪০টি পিলার ছিল, যেগুলো অনেক আগের। এগুলোতে ‘পাক’ অথবা ‘পাকিস্তান’ লেখা ছিল।

সীমান্তে দায়িত্বরত বিজিবি সদস্যরা এসব পিলারে ‘বিডি’ বা ‘বাংলাদেশ’ এ কনভার্ট করার বিষয়টি আমাদের বিবেচনা করতে বলেন। পরে বিজিবির মহাপরিচালক প্রক্রিয়া অনুযায়ী এগুলো বদলের সিদ্ধান্ত নেন। কার্যক্রমের অংশ হিসেবে বিজিবি সদস্যরা নিজেদের উদ্যোগে সিমেন্ট-বালু নিয়ে সীমান্তে থাকা এসব পিলারের গায়ে ‘পাক/পাকিস্তান’ পরিবর্তন করে ‘বিডি/বাংলাদেশ’ বসিয়েছেন।

মাদক পাচার সংক্রান্ত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন,মা দক পাচার ঠেকানোসহ সীমান্তের সার্বিক বিষয়ে বিজিবি দায়িত্বপালন করছে। ইয়াবাসহ সব ধরনের মাদক দ্রব্য প্রতিরোধে মিয়ানমার সীমান্তে বিজিবি সদস্যরা বরাবরের মতো সতর্ক রয়েছে। এটা বলতে পারি যে, সীমান্তে মাদকের সঙ্গে বিজিবির সম্পৃক্ততা জিরো।

ফয়জুর রহমান বলেন, সীমান্ত সুরক্ষার পাশাপাশি সীমান্ত ব্যবস্থাপনা জোরদারে বিজিবিতে ‘স্মার্ট ডিজিটাল সার্ভেইল্যান্স অ্যান্ড ট্যাকটিকাল বর্ডার রেসপন্স সিস্টেম’ স্থাপন করা হয়েছে। টেকনাফে কাঁটা তারের বেড়ার কাজ চলছে। ভাসমান বিওপি স্থাপন ও দ্রুত গতিসম্পন্ন ইন্টারসেপটার সিলভার ক্র্যাফট জলযান সংযোজন করা হয়েছে।

তিনি বলেন, পার্বত্য সীমান্ত এলাকায় ৮১৫ কিলোমিটার সীমান্ত সড়ক নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সেখানে ৩১৭ কিলোমিটার সীমান্ত সড়ক নির্মাণ কাজ বাস্তবায়নাধীন রয়েছে। এ ছাড়াও ৭৩টি আধুনিক কম্পোজিট বিওপি নির্মাণের অনুমোদন গ্রহণ করা হয়েছে।

সীমান্ত হত্যা সম্পর্কে তিনি বলেন, সম্প্রতি বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। বিএসএফ’র গুলিতে সীমান্ত নিহতের বিষয়টা বিএসএফ’র মহাপরিচালকের (রাকেশ আস্থানা) কাছ থেকে আপনারা মতামত পেয়েছেন,এরপর সীমান্তে কোন ধরনের হত্যাকান্ড ঘটেনি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

সব চালকের ডোপ টেস্ট করার নির্দেশ প্রধানমন্ত্রীর

সব চালকের ডোপ টেস্ট করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে দেওয়া নির্দেশে প্রধানমন্ত্রী …

error: Content is protected !!