ব্রিজ না থাকায় ভোগান্তিতে ১০ গ্রামের হাজারো মানুষ

 

এস,এম,শামীম(ফুলপুর)ময়মনসিংহ প্রতিনিধিঃময়মনসিংহের ফুলপুর উপজেলার ৫ নং ফুলপুর ইউনিয়নের ডেফুলিয়া বাঁশতলা স্কুল সংলগ্ন খড়িয়া নদীতে একটি সেতুর অভাবে, দীর্ঘদিন ধরে জীবনের ঝুঁকি নিয়ে শেষ ভরসা নৌকার মাধ্যমে নদী পারাপার হাজারো গ্রামবাসীর।

বাঁশতলা ঘাট সংলগ্ন খড়িয়া নদীর উপর একটি সেতু নির্মাণের দাবি গ্রামবাসীর দীর্ঘদিনের।খড়িয়া নদীর উপর একটি সেতু নির্মাণের জন্য এলাকাবাসীর পক্ষ থেকে বহুবার যোগাযোগের চেষ্টা করা হলে, শুধু বিভিন্ন সময় পাওয়া গেছে আশ্বাসের বাণী,কিন্তু আজও তা বাস্তবায়ন হয়নি। ফলে এ পথে যাতায়াত করতে শিক্ষার্থীসহ সর্বস্তরের জনগণকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।
ফুলপুর সদর ইউনিয়নের বিভিন্ন এলাকায় উন্নয়নের ছোঁয়া লাগলেও একটি সেতুর অভাবে বাঁশতলা নলচাপরা শিলপুর গ্রামবাসীর স্বপ্ন যেন থমকে আছে।
দুই বছর ধরে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সেতু নির্মাণের উদ্যোগ নিলেও এখনো অগ্রগতি সামান্যই, ফলে অপেক্ষার প্রহর শেষ হচ্ছে না আশপাশের ১০ গ্রামের মানুষের।

সকাল হলে লাইন ধরে ঘাঁটে নৌকার জন্য দীর্ঘ সময় দাঁড়িয়ে অপেক্ষায় থাকতে হয়। হাট-বাজার, অফিস, স্কুল-কলেজে যাওয়া অত্র এলাকাবাসীর কাছে একটি বড় বিড়ম্বনা। এ পথ কৃষিপণ্য পরিবহনের উপযোগী না হওয়ায় এলাকার কৃষকরা তাদের উৎপাদিত কৃষিপণ্য সহজভাবে বাজারজাত করতে না পারায়, ফলে বঞ্চিত হচ্ছে ন্যায্য মূল্য প্রাপ্তি থেকে। নানা সমস্যায় জর্জরিত এ গ্রামের মানুষের জীবনযাত্রা।
এলাকাবাসীর দাবি বাস্তবায়িত করে, এখানে একটি সেতু নির্মাণ করা হলে এলাকাবাসীর এক নতুন দিগন্তের উন্মোচন ঘটবে, ছাত্র-ছাত্রীসহ এলাকার সকল সাধারণ জনগণ পাবে যোগাযোগের সুফল।

নদীর এপার-ওপারে ভোটার সংখ্যা অনেক, নির্বাচনের সময় এলে প্রার্থীরা নৌকার স্থলে পাঁকা ব্রিজ করার উদ্যোগ নেয়ার প্রতিশ্রুতি দিয়ে ভোট আদায় করেন, এর পর আর কেউ খবর রাখে না। এখানকার ভোটার আর বাসিন্দাদের নিয়ে সবাই রাজনীতি করেছেন। বহুবার জাতীয় ও স্থানীয় নির্বাচনের নির্বাচনী প্রচারণায় এসে অনেক জনপ্রতিনিধি নদীটির উপর একটি ব্রিজ নির্মাণের প্রতিশ্রুতি দিলেও নির্বাচিত হয়ে আর কেউ কথা রাখেননি।আজও খড়িয়ার উপর সেতু নির্মাণ হয়নি।বাঁশতলা বাসির দীঘদিনের প্রাণের দাবি কেঁদে মরছে খড়িয়ার কালোজলে। বিভিন্ন সময় শুধু প্রতিশ্রুতি দেওয়া হয়,কিন্তু সে আশায় গুড়োবালি। বাঁশতলা কংস নদীর ওপর একটি সেতু নির্মাণের জন্য বরাবরই দাবি জানিয়ে আসছে এলাকাবাসী। এ নিয়ে তারা বিভিন্ন সময়ে জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট ব্যক্তি ও দপ্তরে ধরনাও দিয়েছে।তবে আজ পর্যন্ত আশাবাদী হওয়ার মতো তেমন কিছু ঘটেনি।
দুর্ভোগ লাঘবে ব্রিজ করার প্রতিশ্রুতিতে নির্বাচনে জয় পেয়ে বারবার জনপ্রতিনিধি পাল্টালেও বাঁশতলা বাসীর ভাগ্যে আর বদলায় না।

সর্বত্রই আধুনিকতার ছোঁয়ায় বেশ কিছুর উন্নয়ন ঘটলেও দীর্ঘদিনেও যোগাযোগ ব্যবস্থার কোনো উন্নয়ন হয়নি। সেতু না থাকার কারনে জনজীবনের উন্নয়নের ধারাকে বিভক্ত করে রেখেছে।

ইউনিয়নের বাঁশতলা বাজার সংলগ্ন গ্রামবাসীর যোগাযোগের একমাত্র রাস্তা হওয়ায় প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করছে কৃষক,শ্রমিক সর্ব সাধারণ সহ, স্কুল কলেজ ও মাদাসার শিক্ষার্থীরা। এ নদী পথ দিয়ে বিঁলাশাটি, বওলা, শিলপুর, খড়িয়াপাড়া, বালিয়া, শালিয়া, শাকুয়াই, শিবপুর, ফনিয়া ও গোয়াতলার হাজার হাজার মানুষ যাতায়াত করে।
শত শত শিক্ষার্থীদের আসা যাওয়ার জন্য এ পথ ব্যবহার করতে হয়,
যা কোমলমতি শিক্ষার্থীদের জন্য খুবই ঝুঁকিপূর্ণ।

আক্ষেপ আর ক্ষোভ নিয়ে এলাকাবাসী বললেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিন্তাধারাই ডিজিটালের ছোয়ায় দেশের সর্বত্রই উন্নয়নের জোয়ার বইছে,আর আমরা এখনো কাঁদামাটি মাড়িয়ে খেঁয়া পার হয়েই চলছি। কবে হবে আমাদের কাঙ্ক্ষিত স্বপ্ন পূরণ? ফুলপুর তারাকান্দার জাতীয় সংসদ সদস্য, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী জনাব শরীফ আহমদ এমপি সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট অনুরোধ জানিয়েছেন,দুর্ভোগ লাঘবে আর প্রতিশ্রুতি নয় এবার একটি স্থায়ী ব্রিজ নির্মাণ চান এলাকাবাসী।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

নরসিংদীতে পূজা মন্ডপ পরিদর্শন করেছেন জেলা প্রশাসক

  হৃদয় এস সরকার,নরসিংদী: নরসিংদীতে শারদীয় দূর্গোৎসব উপলক্ষে পূজা মন্ডপ পরিদর্শন করেছেন নরসিংদীর জেলা প্রশাসক …

error: Content is protected !!