অনলাইনে একাদশের ক্লাস শুরু হচ্ছে আজ থেকে 

 

আজ থেকে শুরু হচ্ছে একাদশ শ্রেণির অনলাইন ক্লাস। সকাল ১০টায় ঢাকা কলেজে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত থেকে অনলাইন ক্লাসের শুভ উদ্বোধন করেন।

২০২০ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাস শুরুর নির্দেশনা দিয়েছে শিক্ষা বোর্ডগুলো। শহরে এ সুবিধা নিশ্চিত করা হলেও মফস্বলের কলেজগুলো বা শিক্ষার্থীদের এ ব্যাপারে তেমন কোনো প্রস্তুতি নেই বলে জানা গেছে।

জানা গেছে, ঢাকার বাইরে মফস্বলের বেশিরভাগ শিক্ষার্থী বা অভিভাবকের স্মার্টফোন বা অনলাইন ক্লাসের জন্য অন্য কোনো ডিভাইস নেই। ফলে প্রায় ৮০ শতাংশেরও বেশি শিক্ষার্থীর অনলাইন ক্লাসে যুক্ত হওয়ার উপায় নেই।

ইন্টারনেটের উচ্চদাম ও গতি দুর্বল থাকায় অনলাইন ক্লাসে অংশ নেয়া সম্ভব হচ্ছে না। এছাড়া মফস্বলের শিক্ষকরাও তথ্যপ্রযুক্তিতে খুব একটা দক্ষ নন।

এমনকি অনেক শিক্ষকেরই স্মার্টফোন নেই। ফলে মফস্বলের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে অনলাইন ক্লাস অনেকটা নির্দেশনার মধ্যে সীমাবন্ধ থাকবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

গত বুধবার (৩০ সেপ্টেম্বর) ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে রোববার থেকে একাদশ শ্রেণির অনলাইন ক্লাস শুরুর নির্দেশনা জারি করা হয়। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান তিনি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪ অক্টোবর সকাল ১০টায় ঢাকা কলেজে প্রধান অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও বিশেষ অতিথি হিসেবে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত থেকে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের শুভ উদ্বোধন করবেন।

গত ৯ আগস্ট থেকে কেন্দ্রীয়ভাবে অনলাইনে একাদশে ভর্তি কার্যক্রম শুরু হয়। অন্য বছর ১ জুলাই থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হলেও এবার করোনাভাইরাস মহামারির মধ্যে এই শ্রেণিতে বিলম্বে শিক্ষার্থী ভর্তি করা হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

জবির ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত, উদ্ধোধন হয়েছে ছাত্রী হল

অপূর্ব চৌধুরী,জবি প্রতিনিধিঃ অনাড়ম্বরভাবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে৷ মঙ্গলবার (২০ অক্টোবর) …

error: Content is protected !!