বৃষ্টি চলবে আরও কয়েক দিন, এক সপ্তাহ স্থায়ী হতে পারে বন্যা

 

বঙ্গোপসাগরে সৃষ্ট কয়েকটি লঘুচাপের কারণে দেশে আরও কয়েক দিন বৃষ্টি অব্যাহত থাকতে পারে। অন্যদিকে ব্রহ্মপুত্র দিয়ে যমুনা হয়ে পদ্মা দিয়ে বঙ্গোপসাগরে পানি নামতে শুরু করলেও দেশের উত্তরাঞ্চলে শুরু হওয়া অসময়ের বন্যা আরও এক সপ্তাহ স্থায়ী হতে পারে। আর এই পানি নামার সময় দেশের কয়েকটি জেলায় নদীভাঙন বাড়াতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাস এবং আবহাওয়া অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

শুক্রবার দেশের ৯টি নদীর ১৪টি পয়েন্টে বন্যার পানি বিপৎসীমা অতিক্রম করেছে।
দেশের উত্তর ও মধ্যাঞ্চলে এবং নিম্নাঞ্চলের বিস্তীর্ণ এলাকা পানিতে তলিয়ে গেছে। রংপুর, নাটোর, বগুড়া, মুন্সিগঞ্জ ও চাঁদপুরে নদীভাঙন শুরু হয়েছে। সেই সঙ্গে শুরু হয়েছে বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, এই বৃষ্টি আরও দুই থেকে তিন দিন চলবে।

বন্যা ও নদী বিশেষজ্ঞরা বলছেন, এবারের এই অস্বাভাবিক বন্যার প্রধান কারণ শেষ সময়ে মৌসুমি বায়ু আবারও শক্তিশালী হয়ে ওঠা। সেই সঙ্গে বঙ্গোপসাগরের কয়েকটি লঘুচাপের কারণে বৃষ্টি। বঙ্গোপসাগরে এখনো একটি লঘুচাপ আছে। এর প্রভাবে আরও কয়েক দিন বৃষ্টি হবে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, শনিবার দেশের বেশির ভাগ এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি থাকবে। তবে থাকলেও কয়েকটি জায়গায় মাঝারি থেকে ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। গতকাল সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে রংপুরে—৪৭ মিলিমিটার। আর ঢাকায় বৃষ্টি হয়েছে ১২ মিলিমিটার।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ঘাস চাষ শিখতে বিদেশ যাবেন ৩২ কর্মকর্তা

ঘাসের চাষ শিখতে এবার বিদেশ যাবেন ৩২ কর্মকর্তা। প্রত্যেকের পেছনে ব্যয় হবে ১০ লাখ টাকা …

error: Content is protected !!