কেরানীগঞ্জে বিজ্ঞান শিক্ষার প্রসার লক্ষে ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী

প্রাতিষ্ঠানিক বিজ্ঞান শিক্ষার পরিপূরক হিসাবে আনন্দের মাধ্যমে মফস্বল এলাকায় হাতে কলমে বিজ্ঞান শিক্ষার অপ্রাতিষ্ঠানিক সুযোগ সৃষ্টি ও প্রত্যন্ত অঞ্চলের জনসাধারনের মাঝে বিজ্ঞানমনষ্কতা তৈরীর লক্ষে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর দেশের বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন করছে।

তারই ধারাবাহিকতায় বুধবার ৩০ সেপ্টেম্বর কেরানীগঞ্জ উপজেলা প্রাঙ্গনে একটি ফোরডি মুভিবাস ও একটি অবজারভেটরি বাসের মাধ্যমে বিজ্ঞান বিষয়ক প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

কেরানীগঞ্জের বিভিন্ন স্কুল থেকে আগত নানা বয়সের শিক্ষার্থীদের সর্বাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ ফোরডি মুভি বাসের ভিতরে মহাকাশ বিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শনের মাধ্যমে বিজ্ঞান শিক্ষার প্রতি আকৃষ্ট করা হয়। অবজারভেটরি বাসের মাধ্যমে মহাকাশ সম্পর্কে শিক্ষার্থীদের প্রাথমিক ধারনা দেয়া হয়। অবজারভেটরি বাসের ভিতরে বিভিন্ন পরিমাপের টেলিস্কোপ সম্পর্কে শিক্ষার্থীরা সম্যক ধারনা পায়।

কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেবনাথ, সহকারী কমিশনার কামরুল হাসান সোহেল ও সানজিদা পারভীন তিন্নীসহ মাধ্যমিক শিক্ষা অফিসার নিলুফার জাহান ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী কার্যক্রম প্রদক্ষিন করেন।

ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী ও বিজ্ঞান শিক্ষা কার্যক্রম সম্রসারন প্রকল্পের সহকারী কিউরেটর ইমতিয়াজ মোহাম্মদ নাবিল বলেন, ভাম্যমাণ প্রদর্শনীর মাধ্যমে আধুনিক প্রযুক্তি সংবলিত সাইন্টিফিকেশন রিলেটেড বিভিন্ন মুভি ও মহাকাশ সম্পর্কে ধারনা দেয়া হয়। দেশের প্র্তন্ত অঞ্চলের যে বাচ্চারা আছে তারা এই প্রযুক্তি গুলো দেখার তেমন সুযোগ পায় না। তাদের সুযোগ করে দেয়ার উদ্দ্যেশেই এই প্রোজেক্ট।

এ বিষয়ে কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেবনাথ বলেন, মূলত বিজ্ঞান মনস্ক জাতি গড়ে তোলার লক্ষে সরকার এ ভ্রাম্যমাণ প্রদর্শনী কার্যক্রম চালু করেছে।  করোনা পরবর্তী সময়ে আমাদের শিক্ষার্থীরা এবং আমরা যারা আছি আমাদের এক ধরনের মানসিক স্থবত্তি আছে সেটি কাটিয়ে তোলার জন্য আমাদের বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের মহাপরিচালক মনির চৌধুরী স্যার এ উপহারটি দিয়েছে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী তার নির্বাচনী ইসতেহারে যেভাবে বলেছিলো বিজ্ঞানমনষ্ক ন্যায়ভিত্তিক জাতিগঠন , এটি তার একটি প্রক্রিয়া। এই প্রকল্পের সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই।#

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

র‌্যাব-১০ এর অভিযানে ৩ ইয়াবা ব্যবসায়ী আটক

মাদক বিরোধী অভিযান পরিচালনা করে ৫৫০০ পিস ইয়াবাসহ  তিন ইয়াবা ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে র‌্যাব ১০ …

error: Content is protected !!