শান্তিতে নোবেল ২০১৭
নোবেল পুরষ্কার এর প্রবর্তক আলফ্রেড নোবেল

শান্তিতে নোবেল ২০১৭; নমিনেশনের তালিকায় ডোনাল্ড ট্রাম্প,বাদ থাকছেন না রাশিয়ান প্রেসিডেন্ট ও।।

কার হাতে উঠছে “শান্তিতে নোবেল ২০১৭“? গুঞ্জন ছিলো রোহিঙ্গা ইস্যুতে মনবতার অসামান্য নজির স্থাপন করায় শান্তিতে নোবেল পুরষ্কার এর নমিনেশনের তালিকায় এবছর সম্ভবত বাংলাদেশ এর প্রধানমন্ত্রীর নাম উঠে আসবে। কিন্তু নমিনেশন জমা দেয়ার সময় অনেক আগেই শেষ হয়ে যাওয়ায় অন্তত এ বছর সেটি আর সম্ভব হচ্ছে না। তবে এরই মাঝে নমিনেশনের খাতায় উঠে আসা কিছু নিয়ে বেশ আলোচনা-সমালোচনায় মেতে উঠেছে সাধারণ মানুষ।।

তবে সব সমালোচনা কে ছাপিয়ে শান্তিতে নোবেল পুরষ্কার এর নমিনেশন এর তালিকায় একটি নাম প্রায় সবাইকেই তাক লাগিয়ে দিয়েছে।ডোনাল্ড ট্রাম্প“। হ্যা,নির্বাচনের আগে থেকেই বিভিন্নভাবে বার বার সমালোচনায় উঠে আসা মার্কিন এ প্রেসিডেন্ট এবার স্থান করে নিয়েছেন শান্তিতে নোবেল ২০১৭ এর নমিনেশন এর তালিকায়। তবে ক্ষমতার  লড়াইয়ে মার্কিনিদের চিরপ্রতিদ্বন্ধী রাশিয়াও পিছিয়ে থাকছে না। রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও রয়েছেন নমিনেশন তালিকায়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (বামে) এবং রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (ডানে)
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (বামে) এবং রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (ডানে)

আজ (শুক্রবার) বাংলাদেশ সময় বিকেলে (বিকেল চারটায়) নরওয়ে থেকে শান্তিতে নোবেল পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম প্রকাশ করা হবে বলে জানিয়েছে কতৃপক্ষ।

উল্যেখ্য যে এই বছর নোবেল শান্তি পুরস্কারের জন্য ৩১৮ ব্যক্তিপ্রতিষ্ঠানকে মনোনয়ন দেওয়া হয়েছে। এদের মধ্যে মার্কিন এবং রাশিয়ান প্রেসিডেন্ট ছাড়াও উল্যেখযোগ্যরা হলেন অস্কারজয়ী হলিউড অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিও, সম্প্রতি গোপন তথ্য ফাস করে বিশ্বজুড়ে তোলপাড় সৃষ্টি করা উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ, রোমান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। প্রতিষ্ঠান হিসেবে আন্তর্জাতিক লায়ন্স ক্লাব এর নাম ও রয়েছে এ তালিকায়।

অস্কারজয়ী ডি ক্যাপ্রিও
২০১৬ সালে অভিনয়ে অস্কারজয়ী হলিউড অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিও

এছাড়া তালিকায় রয়েছেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল; ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ ; সৌদি ব্লগার রাইফ বাদাই; সিরিয়ার স্বেচ্ছাসেবী সংস্থা হোয়াইট হেলমেটস এবং এর নেতা রিদ আল সালেহ; ইরানের পরমাণু চুক্তির মধ্যস্থতাকারী ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ফেদরিকা মোগেরিনি,  তুরস্কের পত্রিকা কামহুরিয়াত এবং এর প্রধান সম্পাদক ক্যান ডি এন্ডার। সম্ভাব্য সংস্থাগুলোর মধ্যে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা, রাইফ বাদাই , এবং গাম্বিয়ায় শান্তি স্থাপনে ভূমিকা পালনকারী আঞ্চলিক জোট ইকোনমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটস (ইকোওয়াস) উল্যেখযোগ্য।

সিরিয়ার স্বেচ্ছাসেবী সংগঠন "হোয়াইট হেলমেটস" (জানুয়ারী,২০১৬)
সিরিয়ার স্বেচ্ছাসেবী সংগঠন “হোয়াইট হেলমেটস” (জানুয়ারী,২০১৬)
আর মাত্র কয়েক ঘন্টা,এরপর সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে বিশ্বের সামনে উন্মোচিত হবে ২০১৭ সালে শান্তিতে নোবেল জয়ীর নাম। তবে এতকিছুর মাঝেও বিশ্বজুড়ে শান্তির বদলে অশান্তি সৃষ্টি করে বেড়ানো মানুষদের নমিনেশনের তালিকায় উঠে আসা আর বার বার অযোগ্যদের হাতে বিশ্বজুড়ে সর্বোচ্চ পুরষ্কার নোবেল চলে যাওয়ায় অনেকেই মনে করেন যে,নোবেল পুরষ্কার তার জায়গা থেকে সরে অনেকটা হাস্যকর পর্যায়ে চলে এসেছে।।
১৯৯১ সালে শান্তিতে নোবেলজয়ী অং সান সু চি
১৯৯১ সালে শান্তিতে নোবেলজয়ী অং সান সু চি
সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ট্রাম্পের অ্যাকাউন্ট স্থায়ীভাবে বন্ধ করে দিয়েছে টুইটার

  ভবিষ্যতে আরও সহিসংতায় উসকানির আশঙ্কায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে টুইটার থেকে স্থায়ীভাবে বরখাস্ত করা …

One comment

  1. tadalafil 10 mg – tadalafil buy online tadalafil pills

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!