সাভারে স্কুলছাত্রী হত্যা: ৬৭টি সংগঠনের উদ্বেগ

সাভারের অ্যাসেড স্কুলের দশম শ্রেণির ছাত্রী নীলা রায়কে নৃশংসভাবে ছুরিকাঘাতে হত্যার ঘটনায় ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেছে ৬৭টি নারী, মানবাধিকার ও উন্নয়ন সংগঠনের প্ল্যাটফরম ‘সামাজিক প্রতিরোধ কমিটি’।

বুধবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করে ৬৭ সংগঠনের মোর্চা।

একইসাথে ঘটনার সাথে জড়িতদের দ্রুত গ্রেফতার, যথাযথ আইনি ব্যবস্থাসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানানো হয়। সামাজিক প্রতিরোধ কমিটির পক্ষে বিবৃতিতে স্বাক্ষর করেন বাংলাদেশ মহিলা পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি ডা. ফওজিয়া মোসলেম।

বিবৃতিতে বলা হয়, আমরা লক্ষ্য করছি যে, প্রতিনিয়ত কিশোরী, তরুণী ও স্কুলছাত্রীসহ নারীরা যৌন নিপীড়ন, উত্ত্যক্তকরণের কারণে নৃশংস নির্যাতনের শিকার হচ্ছে। ফলে তারা আত্মহত্যা করতে বাধ্য হচ্ছে এবং বর্বর হত্যার শিকার হচ্ছে।

স্কুলছাত্রীকে প্রকাশ্য দিবালোকে রিকশা থেকে টেনেহিচড়ে নামিয়ে নৃশংসভাবে হত্যার ঘটনা আইন-শৃঙ্খলা পরিস্থিতিকে প্রশ্নবিদ্ধ করে। সেই সাথে সামাজিক অবক্ষয়, বিচার প্রক্রিয়ার দীর্ঘসূত্রিতা ও বিচারহীনতার সংস্কৃতির ফলে তরুণদের মধ্যে এই ধরনের অপরাধ প্রবণতা বৃদ্ধি পাচ্ছে।

বিবৃতিতে আরো বলা হয়, এ ধরণের বর্বর, নৈরাজ্যজনক সহিংসতার ঘটনার পুনরাবৃত্তি রোধে আশুকার্যকর পদক্ষেপ নিতে সরকার, প্রশাসনের বিশেষ দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে। সেইসাথে সব ধরনের নারী ও শিশু নির্যাতনের ঘটনা প্রতিরোধে সবাইকে সামাজিক প্রতিরোধ আন্দোলন গড়ে তোলার আহবান জানাচ্ছে কমিটি।

সামাজিক প্রতিরোধ কমিটি ৬৭টি নারী, মানবাধিকার ও উন্নয়ন সংগঠনের প্ল্যাটফরম। এটি বাংলাদেশের নারী নির্যাতন প্রতিরোধ, নারীর মানবাধিকার অর্জন ও রক্ষার লক্ষ্যে বহুমুখী প্রতিরোধ কার্যক্রম পরিচালনা করে আসছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

উদ্যত শির লুটিয়ে দাও

  লেখক ডাক্তার রফিকুল ইসলাম হে বিশ্ব! থমকে দাড়ালে কেন? চমকে গেলে কেন? কোথায় তোমার …

error: Content is protected !!