তৃতীয় ধাপের ট্রায়ালে চীনের চারটি ভ্যাকসিন

করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের জোরালো সম্ভাবনা নিয়ে এগিয়ে চলছে এই ভাইরাসের আঁতুড়ঘর চীন। ছোঁয়াচে রোগটির চারটি সম্ভাব্য ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় ধাপে রয়েছে বলে দেশটির সরকারের এক মন্ত্রী।

বেইজিংয়ে গ্লোবাল সায়েন্স অ্যান্ড লাইফ হেলথ ফোরামে শুক্রবার চীন সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ওয়াং ঝিগ্যাং চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক- সিজিটিএনকে বলেন, “এখন পর্যন্ত ক্লিনিক্যাল ট্রায়ালে আমরা ১১টি ভ্যাকসিন পেয়েছি। এর মধ্যে চারটি ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় ধাপে প্রবেশ করেছে।


এই চারটি ভ্যাকসিনের মধ্যে একটি উৎপাদন করছে চীনের বায়োফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠান ক্যানসিনো বায়োলোজিক্স। অন্য তিনটির প্রতিষ্ঠানের কথা উল্লেখ করা হয়নি।

চীনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের প্রধানের বরাত দিয়ে উ জুইজেন সিজিটিএনের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের নভেম্বর বা ডিসেম্বরের মধ্যে চীনের সাধারণ নাগরিকেরা কভিড-১৯ এর ভ্যাকসিন হাতে পাবে।

গত বছরের চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এর সংক্রমণ ছড়ায় ১৮৮টি দেশে। এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৩ কোটি ৭২ হাজার। মৃত্যু হয়েছে ৯ লাখ ৫৬ হাজার মানুষের।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ট্রাম্পের ছেলেও করোনায় আক্রান্ত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের সঙ্গে নভেল করোনাভাইরাসে আক্রান্ত হন তাদের …

error: Content is protected !!