কেরানীগঞ্জে পেঁয়াজের দাম নিয়ন্ত্রনে জিনজিরা বাজারে অভিযান

কোন প্রকার আগাম নোটিশ ছাড়াই পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে ভারত। এতে করে দেশের বাজারে হু হু করে বাড়ছে পেঁয়াজের দাম। দেশের কোন কোন জায়গায় একদিনে নিত্যপণ্যটির দাম প্রায় দ্বিগুণ বেড়ে এখন প্রতি কেজি বিক্রি হচ্ছে ১০০ টাকায়। কেরানীগঞ্জের বাজারগুলোতে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে  বিশেষ অভিযানে নেমেছে কেরানীগঞ্জ উপজেলা প্রশাসন।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) রাতে কেরানীগঞ্জের জিনজিরা বাজার এলাকায় কেরানীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসান সোহেলের নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

অভিযানে পেয়াজের দাম বেশি রাখায় মোঃ সুরুজ ও আঃ রহিম নামে দুই দোকানদারকে ১ হাজার টাকা করে জরিমানা করা হয়। এছাড়া অন্যান্য দোকানদারকে দামের ব্যাপারে সতর্ক করা হয়।

অভিযান প্রসঙ্গে  সহকারী কমিশনার কামরুল হাসান সোহেল বলেন, কিছু অসৎ ব্যবসায়ী আছে, তারা সবসময় সুযোগ পেলেই পণ্যের দাম বাড়িয়ে দিয়ে সাধারণ মানুষকে জিম্মি করে ফেলে। এই সুযোগ আমরা দিবো না । পেঁয়াজের বাজার নিয়ন্ত্রনে জিনজিরা বাজারে অভিযান পরিচালনা করছি। কোনো ব্যবসায়ী যদি অনৈতিকভাবে দাম বাড়িয়ে থাকে তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। তাদের আইনের আওতায় আনা হবে।

উল্লেখ্য গত বছরও সেপ্টেম্বর মাসে কোনো ঘোষণা ছাড়াই ভারত বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়। এতে হু হু করে দাম বেড়ে পেঁয়াজের কেজি ৩০০ টাকা পর্যন্ত ওঠে। এবারও সেই সেপ্টেম্বরেই ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দিল। এতে পেঁয়াজের দাম আবারও অস্বাভাবিক হয়ে উঠতে পারে- এমন আশঙ্কায় কেউ কেউ বাড়তি পেঁয়াজ কেনা শুরু করে দিয়েছেন।

মঙ্গলবার  বিভিন্ন খুচরা বাজার ঘুরে দেখা গেছে, দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা। আমদানি করা ভারতের পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকা। অথচ গতকাল দেশি পেঁয়াজের কেজি ছিল ৬০ থেকে ৬৫ টাকা এবং আমদানি করা পেঁয়াজের কেজি ছিল ৫০ থেকে ৫৫ টাকা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

জেলা প্রশাসকের হস্তক্ষেপে জমি ফিরে পেলেন আজিজুল

কেরানীগঞ্জের রুহিতপুর ইউনিয়নের সোনাকান্দা মৌজার ৫৮ শতাংশ জমি সিএস ও এসএ রেকর্ডে ব্যক্তিমালিকানার হলেও আরএস …

error: Content is protected !!