দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে নাব্যতা সংকটে ফেরি চলাচল ব্যাহত

শেখ রনজু আহাম্মেদ রাজবাড়ী প্রতিনিধিঃ পদ্মা নদীতে তীব্র স্রোত, নাব্যতা সংকট, ডুবোচর ও ড্রেজিং কাজ চলার কারণে দেশের ব্যস্ততম ও দক্ষিনাঞ্চলের গুরুত্বপূর্ন দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল মারাত্বকভাবে ব্যহত হচ্ছে। এতেকরে দৌলতদিয়া ঘাট এলাকায় পারের অপেক্ষায় শত শত যানাবাহন সিরিয়ালে আটকা পড়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল ব্যহত হওয়ার কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে অতিরিক্ত যানবাহনের চাপ রয়েছে। যে কারণে নৌরুটে অতিরিক্ত ফেরি যুক্ত হলেও দৌলতদিয়া ঘাট এলাকায় নদী পারের অপেক্ষায় যানবাহনের সারি তৈরি হয়েছে।

এদিকে নদীর স্রোতে পলি এসে এবং নদীর পানি হ্রাস পেতে থাকায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের পাটুরিয়ায় বিভিন্ন স্থানে ডুবোচর সৃষ্টি হওয়াসহ নাব্যতা সংকট দেখা দিয়েছে। ফেরিগুলো সরাসরি ঘাটে ভিড়তে পাড়ছে না। প্রায় ২ কিলোমিটার পথ ঘুরে ফেরি গুলোকে ঘাটে পৌঁছাতে হচ্ছে। এছাড়া চ্যানেল সরু হওয়ার কারনে পাশাপাশি দুই টি ফেরি এক সাথে চলাচল করতে পারছে না।

সরেজমিন দেখা যায়, দৌলতদিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে মহাসড়কের অন্তত দেড় কিলোমিটার জুড়ে পন্যবাহি ট্রাকের সারি। অপরদিকে দৌলতদিয়া লঞ্চঘাট মোড় পর্যন্ত যাত্রীবাহি বাসসহ পারের অপেক্ষায় সিরিয়ালে আটকে আছে অন্তত ২ শতাধীক যানবাহন। এছারাও ঘাট থেকে বারো কিলোমিটার পিছনে গোয়ালন্দ মোড় এলাকায় আটকে রাখা হয়েছে আরোঅন্তত দুই শত পন্যবাহি ট্রাক। তবে অগ্রাধীকার ভিত্তিতে পার করা হচ্ছে যাত্রীবাহি বাস, প্রাইভেটকার ও পচনশীল পন্যবাহি ট্রাক।

বিআইডাবিউটিসি দৌলতদিয়া ঘাট শাখার সহ ব্যবস্থাপক মোঃ মাহাবুব হোসেন জানান, নৌরুটে বর্তমান ১১টি রোরো (বড়) এবং ৭টি ইফটিলিটি (ছোট) সহ মোট ১৮টি ফেরি যানবাহন পারাপার করছে। পাটুরিয়া প্রান্তে চ্যনেলের গভীরতা কম থাকায় ড্রেজিং কাজ চলায় ফেরিগুলোকে ঘাটে ভিড়তে সমস্যায় পড়তে হচ্ছে। যে কারনে নদীর দুই পারেই যানবাহনের লম্বা সাড়ি তৈরি হচ্ছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

টাঙ্গাইলে ট্রাকসহ ভেঙে পড়ল বেইলি ব্রিজ

  নাসির উদ্দিন, টাঙ্গাইল প্রতিনিধিঃবাসাইল-টাঙ্গাইল সড়কের নাকাছিমে বালু ভর্তি একটি ড্রাম ট্রাকসহ বেইলি ব্রিজ ভেঙে …

error: Content is protected !!