বুড়িগঙ্গায় নৌকাঘাট স্থানান্তর করায় নৌকা মাঝিদের বিক্ষোভ

নৌ দুর্ঘটনা কমানোর লক্ষ্যে বুড়িগঙ্গা নদীর তেলঘাট, সিমসন ঘাট ও ওয়াইজঘাটে নৌকা চলাচল বন্ধ করে দিয়েছে বিআইডব্লিউটিএ কতৃপক্ষ। এর বিকল্প হিসাবে কেরানীগঞ্জের নাগরমহল ঘাট থেকে বাদামতলী ডাবচর ঘাটে ওয়াটার বাস ও নৌকা চলাচলের ব্যবস্থা করেছে তারা। ঘাট তিনটি বন্ধ করে দেয়ায় বিক্ষোভ করেছে ঘাটগুলোর প্রায় ৫ শতাধিক মাঝি।

সরেজমিনে শনিবার ৫ সেপ্টেম্বর ঘাটগুলোতে গিয়ে দেখা যায়, প্রায় ৫ শতাধিক মাঝি রাস্তায় নেমে আন্দোলন করছে। পুনরায় ঘাট বসানোর দাবীতে তারা বিক্ষোভ করছে। নৌকা বন্ধ হওয়ার প্রতিবাদে তারা ওয়াটারবাস ও ট্রলার চলাচলেও বাধা সৃষ্টি করছে। এসময় তারা এসকল খেয়াঘাট খুলে দেয়ার দাবি জানিয়ে বিআইডব্লিউটিএ’র এ ধরনের কর্মকান্ডের বিরোধিতা করে বিভিন্ন শ্লোগান দিতে থাকেন। বন্ধ করে দেয়া ওইসব খেয়াঘাট খুলে না দেয়া পর্যন্ত এ সকল ঘাটের সকল নৌকা বন্ধ রেখে টানা কর্মসূচীর ঘোষনা দেন তারা। এদিকে মাঝিদের আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করে কেরানীগঞ্জ গার্মেন্টস পল্লীর ব্যবসায়ীরাও তাদের দোকান পাট বন্ধ করে রাস্তায় নেমে আসে। এখান থেকে ঘাট স্থানান্তর করা হলে মাঝিদের পাশাপাশি তারাও ক্ষতিগ্রস্থ হবেন বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।


মাঝিদের বিক্ষোভের বিষয়ে নৌকা মাঝি শ্রমিক লীগ সভাপতি জাভেদ হোসেন মিঠুর সাথে কথা হলে তিনি জানান, নৌ দুর্ঘটনার কারনে নৌকা গুলো অন্য জায়গায় ট্রান্সফার করা হয়েছে। বিক্ষোভ আন্দোলন করছে কালীগঞ্জের মার্কেটের লোকরা। তারা চাচ্ছে টার্মিনালটা তাদের ঐ খানে স্থানান্তর করা হোক। মার্কেটের লোকরা মাঝিদেরকে তাদের স্বার্থে ব্যবহার করছে।

কেরানীগঞ্জ গার্মেন্টস পল্লীর সভাপতি স্বাধীন শেখ বলেন, ঘাটগুলো বন্ধ হয়ে গেলে মাঝিদের পাশাপাশি আমাদের ব্যবসায়ীদেরও অনেক ক্ষতি হবে। ঘাটের বিষয়ে আমরা মাননীয় বিদ্যুৎ মন্ত্রী নসরুল হামিদ বিপু ও কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদসহ সংশ্লিষ্ট সকলের সাথে কথা বলে দ্রুত একটা সুষ্ঠ সমাধান বের করার চেষ্টা করবো।

বিআইডাব্লিউটিএ ঢাকা বন্দরের যুগ্ন পরিচালক একেএম আরিফ উদ্দিনের সাথে কথা হলে তিনি বলেন, নৌ দুর্ঘটনা কমানোর প্রচেষ্টা হিসাবে আমরা নৌকা ঘাট স্থানান্তর করেছি মাত্র কয়েক গজ দূরে। কারো ব্যবসায়ীক স্বার্থে বার বার মানুষের জীবনহানী মেনে নেয়া যায় না। যারা বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করবে তাদের কঠোর হস্তে দমন করা হবে।#

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

কেরানীগঞ্জে সিজারের সময় গর্ভবতী নারীর মৃত্যু

রাজধানী ঢাকার কেরানীগঞ্জে সিজারের সময় সুমি আক্তার (২৪) নামে এক গৃহবধুর মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটেছে …

error: Content is protected !!