নৌপথে নিখোঁজ স্বাস্থ্যবিধি, দৌলতদিয়ায় কর্মস্থলগামী লাখো মানুষের ঢল

শেখ রনজু আহাম্মেদ,রাজবাড়ী প্রতিনিধিঃ ঈদের আনন্দ শেষে কর্মস্থলে যোগ দিতে ছুটছেন লাখো মানুষ। শনিবার সকাল থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের ঢল নামে রাজবাড়ীর দৌলতদিয়া ঘাটে। ফেরিতে ও লঞ্চে ছিল উপচে পড়া ভীর। কোন প্রকার নিয়ম না মেনেই গাদাগাদি করে পার হচ্ছে মানুষ।

সকাল থেকে ব্যাক্তিগত প্রাইভেটকার, মাইক্রোবাস ও মোট সাইকেলের উপস্থিতি ছিলো একেবারেই বেশি। ঘাটের নাগাল পেতে প্রতিটি যাত্রীবাহি বাসকে অপেক্ষা করতে হয়েছে পাঁচ থেকে ছয় ঘন্টা।অপরদিকে পন্যবোঝাই ট্রাক ২দিন পর্যন্ত সিরিয়ালে থাকতে হচ্ছে।

শনিবার দুপুরে দৌলতদিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা খুলনা মহাসড়কের চার কিলোমিটার এলাকায় এক সারিতে অন্তত তিন শতাধিক বাস। এছারাও ঘাট থেকে বারো কিলোমিটার পিছনে গোয়ালন্দ মোড় থেকে আহলাদিপুর ব্রাক ট্রেনিং সেন্টার পর্যন্ত আরো চার কিলোমিটার এলাকায় অন্তত ৪ শত পন্যবাহী ট্রাক আটকে থাকতে দেখা যায়।

এদিকে করোনা ভাইরাসের সংক্রমণকে উপেক্ষা করেই কোন প্রকার স্বাস্থ্যবিধি না মেনে গাদাগাদি করে ফেরিতে পার হচ্ছে হাজার হাজার মানুষ। অপরদিকে বিভিন্ন যানবাহনে আসা যাত্রীদের ঢল নামে দৌলতদিয়া লঞ্চ ঘাটে। এসময় যাত্রীদের সামাজিক দুরত্ব না মেনে ঘাট পল্টুনে ও লঞ্চে গাদাগাদি করে নদী পারাপার হতে দেখা যায়।

রাজবাড়ীর নির্বাহী ম্যাজিস্ট্রেট বিপুল শিকদার জানান, ঘাট এলাকায় সামাজিক দূরত্ব বজায় রাখতে সকাল থেকেই ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়েছে। যা চলমান আছে। মাস্ক না পরার কারনে জরিমানা করা হচ্ছে। কিন্তুু ফেরি উঠার পর আর কেউ নিয়ম মানতে চায় না।
গোয়ালন্দ ঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মোঃ আশিকুর রহমান জানান, ঈদ শেষে কর্মস্থল ফেরা মানুষের ভোগান্তি কমাতে রাজবাড়ীর পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান পর্যাপ্ত ফোর্স মোতায়েন করেছেন। এছারাও বাস, ট্রাক ও প্রাইভেট কারের জন্য আলাদা আলাদা লেন তৈরি করা হয়েছে। সবাই সুশৃঙ্খলভাবে পার হচ্ছে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ফেরি ঘাটের ব্যাবস্থাপক আবু আব্দুল্লাহ রনি জানান, নৌরুটে পর্যাপ্ত ফেরি থাকলেও পদ্মায় প্রবল স্রোতে ফেরিগুলোগুলো ট্রিপ দিতে সময় লাগছে দ্বিগুন। এছাড়াও শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় ওই রুটের যানবাহনের চাপ পড়েছে দৌলতদিয়া-পাটুরিয়ায় রুটে। বর্তমানে রুটে ১৬ টি ফেরি সার্বক্ষনিক চলাচল করছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

টাঙ্গাইল ভুঞাপুরে গাবসারা,গোবিন্দাসীতে বন্যা ,নদী ভাঙ্গনে দিশেহারা স্থানীয়রা

  নাসির উদ্দিন,টাঙ্গাইল জেলা প্রতিনিধিঃ টাঙ্গাইল তৃতীয় দফায় আবারো তলিয়ে গেছে জেলায় ভুঞাপুর উপজেলায় কয়েকটি …

error: Content is protected !!