আগানগর হাটের প্রধান আকর্ষণ কালো মানিক

আগানগর হাটের প্রধান আকর্ষণ কালো মানিক

মোঃ মাসুদ

ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলার আগানগর হাটের প্রধান আকর্ষণ এখন কালো মানিক, গতকাল কালো মানিক নামের এই বিশাল গরুটি আগানগর হাটে উঠেছে, ওজন প্রায় ১০০০ কেজি, দাম চাওয়া হচ্ছে ১৪ লক্ষ টাকা ।

গতকাল ভালো দামে পাওয়া আশায় ফরিদপুরের চরভদ্রসন থেকে ঢাকার কেরানীগঞ্জ উপজেলার আগানগর হাটে আসন্ন ঈদুল আযহায় বিক্রয়ের জন্য নিয়ে আসা হয়েছে বলে জানান কালো মানিকের মহাজন মোঃ রাসেল , বিশাল আকৃতির এই কালো মানিকের বয়স প্রায় ৪ বছর, কালো মানিকের দেখাশোনা দায়িত্বে রয়েছে ২ জন লোক, দূর থেকে দেখলে কালো মানিক কে মনে হবে বিশালাকৃতির একটি মহিষ, মহিষের মতই কুচকুচে কালো দেখতে, লম্বা ও উচ্চতা মহিষের চেয়েও বড়, গরুটির পেছনের পায়ে সামান্য কিছু স্থান সাদা ছাড়া পুরোটাই কালো রঙয়ের তাই তার নাম রাখা হয়েছে কালো মানিক।

মানিকের খাবারের জন্য প্রতিদিন প্রায় হাজার খানেক টাকা ব্যয় হয়, কালো মানিকের খাবারের তালিকায় আছে প্রতিদিন প্রায় পাঁচ কেজি ভেজানো ছোলা, গমের ভুসি এবং সবুজ কাঁচা ঘাস।

ফ্যানের বাতাস ছাড়া কালো মানিক থাকতে পারে না অস্ট্রেলিয়ান এই ষাঁড় টি বিদ্যুৎ না থাকলেও কালো মানিকের জন্য জেনারেটরের ব্যবস্থাও করা হয়েছে, প্রতিদিন কয়েকবার করে গোছল করাতে হয় এই গরুটিকে। গোছলের পর আবার শুকনা কাপড় দিয়ে শরীরের পানি মুছে ফেলতে হয় যাতে ঠান্ডা না লেগে যায় কালো মানিকের ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

উদ্যত শির লুটিয়ে দাও

  লেখক ডাক্তার রফিকুল ইসলাম হে বিশ্ব! থমকে দাড়ালে কেন? চমকে গেলে কেন? কোথায় তোমার …

error: Content is protected !!