ঐতিহ্যবাহী মাইসাহেবা জামে মসজিদের ইতিকথা

ময়মনসিংহ বিভাগ এর শেরপুরে অবস্থিত মাইসাহেবা জামে মসজিদ।এই মসজিদটি নির্মাণের পিছনে রয়েছে চমৎকার একটি ইতিহাস।

তিনতলা বিশিষ্ট এই মসজিদে একসাথে প্রায় ৯ হাজার মানুষ নামাজ আদায় করতে পারে৷ শুক্রবারে নামাজ আদায় করতে বিভিন্ন স্থান থেকে ছুটে আসে ধর্মপ্রাণ মুসল্লীগণ।

শেরপুর শহরের একটি পুরনো ও ঐতিহ্যবাহী নিদর্শন হলো এই মাইসাহেবা জামে মসজিদ। আনুমানিক ২০০-২৫০ বছর আগে নির্মিত হয় দৃষ্টিনন্দন এই মসজিদটি। বর্তমানে আধুনিকতার ছোঁয়ায় নতুন সংস্করণ আনা হলেও এতে রয়েছে পুরোনো সেই ঐতিহ্যের ছাপ।

মসজিদের নামকরণঃ
শেরপুরের পৌনে তিন আনি জমিদার মুক্তাগাছার জমিদার কে দাওয়াত করেছিলেন, দাওয়াতের উত্তরে মুক্তাগাছার জমিদার পৌনে তিন আনি জমিদারের কাছে বিশ্রাম করার জন্য শেরপুরে একটি জায়গা চান। তখন মাইসাহেবা মসজিদের এই স্থানে জমিদারের খাজনা আদায়ের ঘরের পাশে একটি ঘর ছিল, তখন মসজিদ ছিলোনা। শেরপুরের জমিদার এই জায়গা মুক্তাগাছার জমিদার কে দেবেন বলে মনস্থির করেন এবং হাতি দিয়ে সেই ঘর ভেঙ্গে দেওয়ার আদেশ করেন। কিন্তু হাতি যখনি সেই ঘরটির কাছে আসে তখনই সালাম দিয়ে বসে যায়। খবর পেয়ে শেরপুরের জমিদার এসে দেখেন ঘরের ভিতর একজন মহিলা সৃষ্টিকর্তার উপাসনায় মগ্ন আছেন। জমিদার বিষয়টি বুঝতে পেরে ক্ষমা চেয়ে চলে আসেন। উপাসনায় মগ্ন থাকা সেই ধর্মপ্রান মহিলার নামই মাইসাহেবা। উনার মৃত্যুর পর জমিদার এখানে এই মসজিদটি নির্মাণ করেন এবং সেই মহিলার নামে নাম করণ করেন “মাইসাহেবা মসজিদ”।

মসজিদের অবস্থানঃ
এই মসজিদ টি শেরপুর শহরে অবস্থিত। শেরপুর সরকারি কলেজের দক্ষিণ পাশে এটির অবস্থান। কলেজ মোড় থেকে জামালপুর বাস স্ট্যান্ড রােডে প্রবেশ করতেই হাতের ডান পাশে অবস্থিত এই ঐতিহ্যবাহী মসজিদটি।

ঐতিহ্যবাহী এই মসজিদে প্রতি শুক্রবার শেরপুর শহর ছাড়াও আশেপাশের অঞ্চল থেকে হাজার হাজার মুসল্লী নামাজ পড়তে আসেন। মাইসাহেবা জামে মসজিদ ময়মনসিংহ বিভাগের সবচেয়ে বেশি দান গ্রহণকারী মসজিদ হিসাবেও সুপরিচিত। মুসলমান ব্যতীত অন্য ধর্মাবলম্বীরাও এখানে নিয়মিতভাবে দান করে থাকেন।

লেখকঃ তাসনীমুল হাসান মুবিন

শিক্ষার্থী ও সংবাদকর্মী

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

কারবালার শোকাবহ ঘটনাবহুল পবিত্র আশুরা আজ

কারবালার শোকাবহ ঘটনাবহুল পবিত্র আশুরা আজ (৩০ আগস্ট)। এ দিনটি মুসলমানদের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। …

error: Content is protected !!