তাজউদ্দীন আহমদের ৯৫তম জন্মবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং জাতীয় নেতা তাজউদ্দীন আহমদের ৯৫তম জন্মবার্ষিকী আজ (২৩ জুলাই)।

তিনি ১৯২৫ সালের ২৩ জুলাই গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার দরদরিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মৌলভী মুহাম্মদ ইয়াসিন খান এবং মায়ের নাম মেহেরুন্নেসা খানম।

তাজউদ্দীন আহমদ ১৯৪৩ সালে মুসলীম লীগের রাজনীতির সাথে প্রত্যক্ষভাবে যুক্ত হন। ১৯৪৮ সালের ৪ জানুয়ারি গঠিত পূর্ব পাকিস্তান ছাত্রলীগের (বর্তমান বাংলাদেশ ছাত্রলীগ) অন্যতম প্রতিষ্ঠাতা এবং ১৯৪৯ সালের ২৩ জুন প্রতিষ্ঠিত আওয়ামী মুসলিম লীগের অন্যতম উদ্যোক্তা ছিলেন।

১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনে তিনি মুসলিম লীগের সাধারণ সম্পাদক ফকির আব্দুল মান্নাকে বিপুল ভোটের ব্যবধানে পরাজিত করে পরিষদ সদস্য (এমএলও) নির্বাচিত হন।১৯৬৪ সালে তিনি আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ১৯৬৬ সাল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং ১৯৭০ সালে তৃতীয়বারের মত আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবর্তমানে গঠিত মুজিবনগর সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন এবং দৃঢ়তার সাথে স্বাধীনতার আন্দোলন পরিচালনা করেন।
স্বাধীনতার পরবর্তীকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে গঠিত বাংলাদেশ সরকারে তিনি অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ধানমণ্ডির নিজ বাসায় সপরিবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করার পর তাজউদ্দীন আহমদকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। কারাগারে থাকা অবস্থায় ১৯৭৫ সালের ৩ নভেম্বর তাজউদ্দীন আহমেদেকে অপর ৩ জাতীয় নেতার সাথেই হত্যা করা হয়।

পরবর্তীতে তার সহধর্মিণী সৈয়দা জোহরা তাজউদ্দীন দুর্দিনে দলের হাল ধরেন এবং প্রেসিডিয়াম সদস্য নির্বাচিত হন। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি তার দায়িত্ব পালন করে যান।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

সিরাজগঞ্জের সলঙ্গায় কৃষকলীগের আলোচনা সভা অনুষ্ঠিত

মোঃ মনিরুল ইসলাম,সিরাজগঞ্জ জেলা প্রতিনিধিঃ সিরাজগঞ্জের সলঙ্গার হাটিকুমরুলে কৃষকলীগের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার ১৯ …

error: Content is protected !!