আবাসিক ভবনে অনুমোদনহীন রাসায়নিক কারখানা

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধিঃ ঢাকার কেরানীগঞ্জের চড়াইল ক্লাব এলাকায় একটি বহুতল ভবনে ‘সততা কেমিক্যাল’ নামে অনুমোদনহীন রাসায়নিক কারখানা গড়ে উঠেছে।

সরেজমিনে দেখা যায়, ভবনের নিচতলায় কৌশলে স্থাপন করা হয়েছে কারখানা। বাহির থেকে বন্ধ মনে হলেও ভিতরে প্রবেশ করতেই চোখে পড়ে ভয়াবহ চিত্র। দরজা বন্ধ করে কয়েক জন মহিলা সুরক্ষা সামগ্রী ছাড়াই ঝুঁকিপূর্ণ অবস্থায় নকল ভিক্সল, গ্লাস ক্লিনার ও থালাবাসন পরিষ্কারক উপাদান, টাইলসের পুডিং এর বিভিন্ন কেমিক্যাল ও নকল উপাদানের সংমিশ্রণ প্যাকেটজাত করছে। পাশেই রয়েছে বড় বড় কিছু কেমিক্যালের ড্রাম।

এ নিয়ে আতঙ্কে আছে ভবনের অন্য ভাড়াটিয়াসহ এলাকাবাসী। নাম প্রকাশে অনিচ্ছুক একজন ভাড়াটিয়া বলেন নিচতলায় কেমিক্যালের কারখানা থাকায় আমরা সবসময়ই আতঙ্কের মধ্যে থাকি, কখন কি হয়ে যায়। এই ভবনে আসার আগে এই কারখানা দেখিনি। আগে দেখলে আসতাম না।

এ বিষয় ভবন মালিককে খুঁজতে গেলে না পেয়ে তার ছেলের সাথে কথা হলে সে বলেন, এই কারখানা ভাড়া দেওয়ার পর থেকে পুলিশ সহ অনেকেই এসেছে। কেউ অবৈধ কিছু পায়নি। তাই আমরাও কোন পদক্ষেপ নেইনি। তিনি আরোও বলেন, এরা শুধু ভিক্সল তৈরী করে। এতে কোন ক্ষতি হওয়ার কিছু নেই। ক্ষতিকারক বা অবৈধ কিছু পেলে আমরা তাদের তাড়িয়ে দেবো।

আবাসিক ভবনে এ ধরনের বাণিজ্যিক প্রতিষ্ঠান ভাড়া দেওয়া আপনার কি ঠিক হয়েছে বলে আপনি কি মনে করেন? এমন প্রশ্নের জবাবে তিনি কোন সৎ উত্তর দিতে পারেন নি।

সততা কেমিক্যাল এর মালিক রেজাউল করিমের সাথে কথা হলে তিনি বলেন, আমার কারখানার সরকার অনুমোদিত বৈধ কাগজ-পত্র আছে, কিন্তু সে সকল কাগজ দেখাতে পারেনি। তিনি বলেন, উপজেলা পরিষদের লোকজন, ইউনো, এসিল্যান্ড এসে আমার কারখানা দেখে গেছেন। তারা কিছু পায়নি।

এ বিষয় সহকারী কমিশনার (ভূমি) কেরানীগঞ্জ সার্কেল কামরুল হাসান সোহেলের সাথে কথা হলে তিনি বলেন, আমি এ ধরনের কোন কারখানায় যাইনি। এ ধরনের কোনো কারখানার সন্ধান পেলে আমি আইনানুগ ব্যবস্থা নেবো।

কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার অমিত দেবনাথকে বিষয়টি জানালে তিনি কারখানায় যাওয়ার বিষয়টি সম্পূর্ণ ভিত্তিহীন বলে দাবী করে বলেন, আমরা দ্রুত এর ব্যবস্থা নেবো।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

নওগাঁয় অনিয়মের অভিযোগে ইউপি চেয়ারম্যান বহিস্কার

নওগাঁ প্রতিনিধি: চাকুরি দেয়ার নামে অর্থ আদায় এবং ১০ টাকা কেজি দরে চাল বিতরণে অনিয়মের …

error: Content is protected !!