মাছ উৎপাদন বৃদ্ধিতে বিশ্বে বাংলাদেশ দ্বিতীয়

সমগ্র বিশ্বে মাছ উৎপাদন বৃদ্ধিতে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বাংলাদেশ।২০১৯ সালে এদেশে রেকর্ড পরিমাণ মাছ উৎপাদিত হয়েছে।জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ‘দ্যা স্টেট অব ওয়ার্ল্ড ফিশারিজ অ্যান্ড অ্যাকুয়াকালচার ২০২০’ শীর্ষক প্রতিবেদনে এই তথ্যটি সম্প্রতি প্রকাশ করা হয়।

উক্ত প্রতিবেদনে বলা হয়েছে,স্বাদু পানির মাছ বাড়ার হারে বিশ্বে বাংলাদেশ দ্বিতীয়। প্রথম স্থানে আছে ইন্দোনেশিয়া। ইন্দোনেশিয়ায় মাছ উৎপাদন বৃদ্ধির হার ১২ শতাংশ এবং বাংলাদেশে মাছ উৎপাদন বৃদ্ধির হার ৯ শতাংশ। বাংলাদেশে ইলিশ এবং দেশী মাছের উৎপাদন ব্যাপক বৃদ্ধি পেয়েছে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) তথ্যমতে,২০১৯ সালে বিশ্বে প্রায় ১৮কোটি টন মাছ উৎপাদিত হয়েছে।উৎপাদিত এসব মাছের অধিকাংশই স্বাদু পানির মাছ।

রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে, বর্তমানে দেশে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ১১শতাংশ মানুষ মৎস্য খাতের সাথে জড়িত।করোনায় অন্যান্য খাতে কর্মী ছাটাই করা হলেও মৎস্য খাতে যথেষ্ট কর্মসংস্থানের সুযোগ রয়েছে।দেশে বর্তমানে মৎস্য খাতে প্রায় দুই কোটি মানুষ যুক্ত রয়েছে।

মৎস্য অধিদপ্তর সূত্রে জানা যায়,দেশে গত ১০বছরে মাথাপিছু মাছ খাওয়ার পরিমাণ শতভাগ বেড়েছে।দেশে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) মৎস্য সম্পদের অবদান প্রায় ৪ শতাংশ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

আওয়ামীলীগ এর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কুবিতে আনন্দ মিছিল

কুবি প্রতিনিধি: বাংলাদেশ আওয়ামীলীগ এর ৭২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) আনন্দ মিছিল করেছে …

error: Content is protected !!