কোরবানির হাট

এবার রাজশাহীতে কোরবানির হাট বসবে ২৫ টি, স্বাস্থ্যবিধিতে বাড়তি সতর্কতা

জেলা প্রতিনিধিঃ রাজশাহীতে স্বাস্থ্যবিধি মেনে ২৫ টি কোরবানির হাট বসানোর অনুমোদন দিয়েছে জেলা প্রশাসন। এরমধ্যে ১৯টি স্থায়ী এবং ৬টি অস্থায়ী হাট । তবে এবার বয়স্ক, শিশু, মেয়ে মানুষ ও অসুস্থ ব্যক্তিদের হাটে না আসার নির্দেশনা দিয়েছে জেলা প্রশাসন।

এছাড়াও স্বাস্থ্যবিধি মানতে জেলা প্রশাসন বিভিন্ন উদ্যোগ নিয়েছে। বাড়তি নজরদারি থাকবে হাটগুলোর উপর।

রাজশাহী জেলা প্রশাসাক আবদুল জলিল বলেন, করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে এবারের পশুর হাটে ভিন্নতা আনা হবে। সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে হাট পরিচালিত হবে। এবছর সিরাজগঞ্জ জেলা প্রশাসকের নির্মিত একটি অ্যাপস এর মাধ্যমে রাজশাহী বিভাগের ৮ জেলাতেই মডেল হিসেবে ব্যবহৃত হবে অ্যাপসটি।

সেই লক্ষে রোববার আমাদের বিভাগীয় কমিশনারে সাথে একটি মিটিং হয়েছে। সেখানে বিভিন্ন নির্দেশনা দেয়া হয়েছে। সেভাবেই আমাদের কাজ শুরু হয়েছে।

তিনি অারও বলেন, জনসমাগম ও সংস্পর্শতা রোধে প্রতিটি হাটের প্রবেশ পথ ও বের হওয়ার পথ আলাদা হবে। হাটে প্রবেশের সময় মাপা হবে শরীরের তাপমাত্রা। এছাড়াও তবে এবার বয়স্ক, শিশু, মেয়ে মানুষ ও অসুস্থ্যদের হাটে না যাবার পরামর্শ দেয়া হয়েছে। হাটের ভিতরে গরু ছাগল কমপক্ষে ৬ ফুট দূরে রাখতে হবে।

হাটে কমপক্ষে ১০টি খাজনা উত্তোলন বুথ রাখা হবে যাতে সামাজিক দূরত্ব ঠিক থাকে ও চাপ কম হয়। প্রতিটি হাটে মনিটরিং থাকবে। হাটগুলো যাতে প্রধান সড়ক পর্যন্ত না উঠে আসতে পারে সেজন্য প্রতিটি উপজেলা প্রশাসনকে আবহিত করা হয়েছে। এছাড়াও নির্ধারিত হাটের বাহিরে কোন অস্থায়ী হাট বসতে দেওয়া হবে না বলেও জানান তিনি।

নিউজ ঢাকা

আরো পড়ুন,দেশের স্বর্ণসূত্র পাট হারিয়েছে তার প্রাচীন ঐতিহ্য

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

বঙ্গমাতার জন্মবার্ষিকী উপলক্ষে নরসিংদী জেলা ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি

হৃদয় এস সরকার,নরসিংদী প্রতিনিধিঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ   ফজিলাতুন্নেসা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী …