২০৫০ সালে ভারতে বাস করবে বিশ্বের সবচেয়ে বেশি মুসলমান। দেখুন কি ভাবে

২০৫০ সালে ভারতে বাস করবে বিশ্বের সবচেয়ে বেশি মুসলমান। দেখুন কি ভাবে

২০৫০ এ ভারতে বাস করবে অন্যান্যা দেশের চেয়ে সবচেয়ে বেশি মুসলমান।এমনটাই জানিয়েছে পিউ রিসার্চ সেন্টার (Pew Research Center) মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক জনমত জরিপ পরিচালনাকরী একটি গবেষণা প্রতিষ্ঠান।

পিউ রিসার্চ সেন্টার (Pew Research Center) হচ্ছে এমন একটি প্রতিষ্ঠান, যাদের কাজ ই হচ্ছে, সারাবিশ্বের বিভিন্ন সামাজিক বিষয় নিয়ে গবেষণা প্রতিবেদন প্রকাশ করা এবং জনমত জরিপ পরিচালনা করা।

পিউরিসার্চ এর  গবেষনালব্ধ তথ্য ও উপাত্তকে পৃথিবীর বিভিন্ন আন্তর্জাতিক গনমাধ্যম ও সেবামূলক প্রতিষ্ঠান গুরুত্বের সাথে বিবেচনা করে।

পিউ রিসার্চ সেন্টারের সম্পতি প্রকাশিত একটি গবেষণা অবাক হবার মতো কিছু তথ্য প্রকাশ করেছে। তাদের তথ্যে প্রকাশে দেখা গেছে বিশ্বের জনসংখ্যার তুলনায় দ্রুত বর্ধনশীল একমাত্র ধর্ম বিশ্বাস হচ্ছে ইসলাম। আর ইসলাম ধর্ম বিশ্বের সর্ব বৃহত ধর্ম হবে ২০৭০ সাল নাগাদ।

ইসলাম হচ্ছে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম ধর্ম। আর সবচেয়ে বেশি অনুসারী হলো খ্রীষ্টান ধর্ম অনুসারীদের।

গবেষনায় আরো দেখা যায়, ২০৫০ সালে বিশ্বের সবচেয়ে বেশি মুসলমান বাস করবে ভারতে। তবে ভারত তখনো হিন্দু প্রধান দেশ হিসাবেই থাকবে।

তখন আমেরিকা ব্রিটেন ও ফ্রান্সে খ্রীষ্টানের জনগোষ্ঠীর সংখ্যা ৫০ শতাংশের নিচে নেমে আসবে। আর ২০৫০ সাল নাগাদ ইউরোপে মুসলমান জনগোষ্ঠীর সংখ্যা ১০ শতাংশ।

পৃথিবীর প্রতি ১০ জন থ্রিষ্টানের ৪ জন বাস করবে সাব-সাহারা আফ্রিকার দেশ গুলোতে। তাছাড়া আমেরিকায় ২০৫০ সালের মধ্যে প্রতি ৫০ জনের ১ জন হবে মুসলমান।

জরিপের ফলাফলে দেখানো হয়, ২০১০ সালে ১.৬ বিলিয়ন মুসলমান এবং ২.১ বিলিয়ণ খ্রিষ্টান ছিলো সারা বিশ্বে। ২০১৫ তে এই হিসাব অনুযায়ী সংখ্যাটা দাড়িয়েছে মুসলমান -২.৭৬ বিলিয়ন এবং খ্র্রিস্টান ২.২৯ বিলিয়ন।

জরিপে আরো বলা হয়েছে।  উভয় ধর্মের বৃদ্ধির হার যদি এভাবেই অব্যাহত থাকে তার পরেও ২০৭০ সালে ইসলাম ধর্ম অনুসারীদের সংখ্যা বেশি হবে।

আরো পড়ুন: ভারত এ অক্সিজেনের অভাবে ২ দিনে ৩০ শিশুর মৃত্যু

 

সূত্র : পিউরিসার্টসেন্টার,  এবং বি বি সি বাংলা

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

কেরানীগঞ্জে স্বাস্থ্যবিধি কিংবা সামাজিক দুরুত্ব কিছুই মানা হচ্ছে না !

জীবন ও জীবিকার তাগিদে সরকার গত ৩১ মে থেকে শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া সব কিছু খুলে …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!