পাঁচ ধাপ মেনে Covid-19 থেকে মুক্তির পথে কুয়েত।

বিশ্বব্যাপী কোভিড-১৯ করোনা মোকাবেলায় সব দেশের নেয় কুয়েতেও লকডাউন ঘোষণা করে দেশটির প্রধানমন্ত্রী, যানা যায় গত মার্চ মাসের ১৫ তারিখে থেকে স্বাভাবিক ভাবে লকডাউন ঘোষণা করে কুয়েত। কিন্তু ক্রমেই করোনা সনাক্ত বাড়তে থাকে কুয়েতে।

এর সাপ্তাহ খানিক পরেই পুরোপুরো লকডাউন সহ বিকাল ৪ টা থেকে ভোর ৬ টা পর্যন্ত কারফিউ ঘোষণা করে। এ পর্যন্ত কুয়েতে মোট করোনা রোগী সনাক্ত করা হয় ২৫ হাজার ১ শত ৮৪, তার মধ্যে সুস্থতা লাভ করে ৯ হাজার ২৭৩ জন, আর মৃত্যুর সংখ্যা ১৯৪ জন। সবচেয় বেশি করোনা পজিটিভ আসে এখানে বসবাসরত প্রবাসীদের মধ্য যাদের মধ্য সবচেয় বেশি সনাক্ত করা হয়ঃ- (ভারত,পাকিস্তান,বাংলাদেশ,মিশরীয় নাগরিকের) এত রোগীর মধ্য দিয়েও কুয়েতকে স্বাভাবিক করতে সিদ্ধান্ত নেয় কুয়েত সরকার।

বলা হয় জীবিকা উপার্যন ও দেশের অর্থনৈতিক সংকট বাঁচাতেই এই সিদ্ধান্ত নেয় দেশটির প্রধান। আগামী ৩১ তারিখ হতে পাঁচটি ধাপে কুয়েতকে স্বাভাবিক করার সিদ্ধান্ত আসে শেষ সংসদ অধিবিশনে। যে পাচঁটি ধাপের মাধ্যমে কুয়েত ফিরবে আগের রুপে,তার বিবরন।

প্রথম ধাপ: ৩১ মে প্রথম পর্ব : পুরো কুয়েত সন্ধ্যা ৬ টা থেকে সকাল ৬ পর্যন্ত ১২ ঘন্টার আংশিক কারফিউ। পূর্ণ কারফিউ এলকাগুলো হলো : ফারওয়ানিয়া, খাইতান, হাওয়ালি, জিলিব আল শুয়েখ এবং মাহবুউলা। মসজিদ , পণ্যসম্ভার, খাবার সরবরাহ, জামিয়া, বাকালা ইত্যাদি, গাড়ির গ্যারেজ, হাসপাতাল এবং ব্যক্তিগত ক্লিনিক।

দ্বিতীয়ধাপ: সরকারী ও বেসরকারী খাতের কাজ আবার শুরু হবে (কেবলমাত্র ৩০% কর্মচারী) যারা আইন অমান্য করবেন তাদের আইনগত ব্যবস্থা নেওয়া হবে ব্যাংক, শপিংমল, রেস্তোঁরা এবং ক্যাফে কেবল অর্ডার মানে (তলব) এর ব্যবস্থা, পাবলিক পার্ক।

তৃতীয় ধাপ: আংশিক কারফিউ অপসারণ, সরকারী ও বেসরকারী খাত সর্বোচ্চ 50% পর্যন্ত কর্মী বাড়িয়ে তুলতে পারে, হোটেল এবং রিসর্টগুলি আবার চালু করতে পারে, গাড়ি ভাড়া সংস্থাগুলি কেবল গাড়ীতে এক চালকের এক বিধি নিষেধ, শুক্রবারের নামাজ।

চতুর্থ ধাপ: সরকারী ও বেসরকারী ক্ষেত্রের কর্মী বাড়ানোর জন্য, রেস্তোঁরাগুলিকে সামাজিক দূরত্বের ব্যবস্থা সহ পাবলিক ট্রান্সপোর্ট পুনরায় চালু করার জন্য অনুমতি দেওয়া হবে।

পঞ্চম ধাপ: সরকারী ও বেসরকারী খাতের ১০০% কর্মী কাজ করতে পারবে, পারিবারিক জমায়েত, বিয়ে, পার্টি, ক্লাব জিম পুনরায় শুরু করতে পারবে প্রদর্শনী, ক্রীড়া কার্যক্রম, সিনেমা, থিয়েটারগুলি খুলে দেওয়া হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

নোয়াখালীতে মুজিব জন্মশতবার্ষিকী উপলক্ষে এক মাসের বৃক্ষরোপণ কর্মসূচি

নোয়াখালী সোনাইমুড়ীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আতাউর রহমান ভূঁইয়া স্কুল এন্ড …