মারাত্মক স্বাস্থ্যঝুঁকি

ঈদে পরিচ্ছন্নতাকর্মীদের হাতে মিষ্টি তুলে দিলেন বিডি ক্লিন ময়মনসিংহ

তাসনীমুল হাসান মুবিন, ময়মনসিংহ: জীবিকার তাগিদে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি নিয়ে ময়মনসিংহ শহরের বর্জ্য অপসারণের কাজ করে পরিচ্ছন্নকর্মীরা। ময়লা-আবর্জনা আর দুর্গন্ধ। যা সবার কাছেই ঘৃণার, সবারই চরম অপ্রিয়। কিন্তু কিছু মানুষের জীবন কাটে এই ময়লা-আবর্জনার মাঝেই। পরিচ্ছন্নতা কর্মী। দুর্গন্ধ আর ঘৃণাকে হজম করে ময়মনসিংহ শহরকে পরিচ্ছন্ন রাখতে রাতদিন কাজ করছেন তারা।

ময়লা ধরতে গেলে ঘৃণা করলে তো হবে না। আমাদের সয়ে গেছে। ময়মনসিংহ সিটি’র অধীনে কাজ করছেন প্রায় সাড়ে ২ হাজার নিবন্ধিত পরিচ্ছন্নতা-কর্মী। আর এলাকাভিত্তিক ব্যবস্থাপনায় কাজ করছেন আরো প্রায় ৫শত কর্মী। এর বাইরেও প্লাস্টিকসহ বিভিন্ন দ্রব্য কুড়ানোর বিনিময়ে কাজ করেন বেশকিছু হতদরিদ্র মানুষ।

বাসাবাড়ি থেকে ডাস্টবিন ও ডাস্টবিন থেকে মূল ভাগাড়ে আবর্জনা চলে যাচ্ছে এই মানুষগুলোর হাত হয়েই। নিবন্ধিতদের বেতন চলনসই হলেও স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় তা নগণ্য। আর অবশিষ্টদের অবস্থা খুবই শোচনীয়। বেঁচে থাকার প্রয়োজনে এই কঠিন কাজে জড়িয়ে পবিত্র ঈদুল ফিতরের দিনে ময়মনসিংহ সিটি কর্পোরেশন এর পরিচ্ছন্নতা কর্মীদের হাতে মিষ্টি তুলে দেন BD Clean-Mymensingh.

ঘরে তৈরি করা ফিরনী সকল পরিচ্ছন্নতা কর্মীদের কাছে পৌছে দেয়ার জন্য মটর সাইকেল দিয়ে বিডি ক্লিন সদস্যরা শহরের বিভিন্ন স্থানে পরিচ্ছন্নতা কর্মীদের হাতে তুলে দেন।

এ সময় উপস্থিত ছিলেন র্ময়মনসিংহ সিটি কর্পোরেশন এর খাদ্য ও স্যানেটারি কর্মকর্তা। উপস্থিত ছিলেন বিডি ক্লিন ময়মনসিংহ বিভাগের বিভাগীয় সমন্বয়ক মতিউর রহমান ফয়সাল। বিডি ক্লিন ময়মনসিংহের সদস্যরা।

নিউজ ঢাকা

আরাে পড়ুন,বুড়িগঙ্গা নদীতে ভাসমান অবস্থায় বস্তা বন্দী যুবকের লাশ উদ্ধার

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

আওয়ামীলীগ এর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কুবিতে আনন্দ মিছিল

কুবি প্রতিনিধি: বাংলাদেশ আওয়ামীলীগ এর ৭২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) আনন্দ মিছিল করেছে …

error: Content is protected !!