লঞ্চ চলাচল বন্ধ

অসহায়দের পাশে কেরানীগঞ্জ গ্রাজুয়েট সোসাইটি

করোনাভাইরাসের ক্ষতিকর প্রভাব পরেছে নৌ পরিবহন সেক্টরেও। গত ২৪ মার্চ থেকে সরকারের নির্দেশ মোতাবেক  সারাদেশে যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। লঞ্চ চলাচল বন্ধ থাকার কারনে কর্মহীন হয়ে অসহায়ত্বের মধ্যে পড়েছে নদী, নৌযান আর বন্দর নির্ভর বিপুল সংখ্যক কর্মজীবি, দিনমজুর ।

অসহায় এই সব মানুষদের শুরু থেকেই সহায়তা করে যাচ্ছে বিআইডব্লিউটিএ কতৃপক্ষ। তার ধারাবাহিকতায়   ঢাকা নদী বন্দর টার্মিনালে বন্দর এলাকার বিভিন্ন পয়েন্টে দীর্ঘ প্রায় দু’মাস ধরে অলস বোর্ডিং-এ থাকা যাত্রীবাহী লঞ্চে অবস্থানরত মাষ্টার, ড্রাইভার, সুকানীসহ লঞ্চস্টাফদের মাঝে খাদ্য সহায়তা দিলো বিআইডাব্লিউটিএ কতৃপক্ষ।

বৃহস্পতিবার (২১ মে) বন্দর এলাকায় বর্তমানে অবস্হানরত মোট ১৫০ টি যাত্রীবাহী লঞ্চের মধ্যে খাদ্য সহায়তা দেয়া হয়। খাদ্য সহায়তার মধ্যে ছিলো, ২৫ কেজি চাল, ৫ কেজি ডাল, ৫ কেজি পেঁয়াজ, ৫ লিটার সয়াবিন তৈল।

জানা যায়, করোনা পরিস্থিতির শুরু থেকেই নৌশ্রমিক, কুলি, দিনমজুর, মাঝি, জেলে, ভবঘুরে, ছিন্নমূল, প্রতিবন্ধিসহ সদরঘাট ও ঢাকা নদী বন্দর কেন্দ্রিক নানা শ্রেণীর বর্তমানে অসহায় মানুষের মাঝে বিআইডব্লিউটিএ’র পক্ষ থেকে প্রমুখ ব্যক্তি/ প্রতিষ্ঠানের সহযোগিতায় কয়েকদিন পর পরই  ত্রাণ বিতরণ  করা হয়েছে। এবং  চরম অসহায় ২০০ মানুষের মাঝে রমজানের পূর্ব পর্যন্ত দুপুরে রান্না করা খাবার ও রমজান শুরু থেকে প্রতিদিন প্রায় ২০০ জনের মাঝে ইফতার ও সেহরী বিতরণ করা হচ্ছে। এ সকল কর্মসূচীর মধ্যে কয়েকটিতে মাননীয় নৌপরিবহন প্রতিমন্ত্রী জনাব খালিদ মাহমুদ চৌধুরীসহ নৌপরিবহন সচিব জনাব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক উপস্থিত ছিলেন।

এ বিষয়ে বিআইডব্লিউটিএর যুগ্ন পরিচালক (ঢাকা নদী বন্দর) এ কে এম আরিফ উদ্দীন বলেন, করোনাভাইরাসের কারনে প্রচন্ড ব্যস্ততম সরব সদরঘাট এখন এক শান্ত নিরব প্রান্তর। এতে কর্মহীন হয়ে পড়েছে বন্দর কেন্দ্রীক জীবাকা নির্বাহ করে চলা মানুষ গুলো। অসহায় হয়ে পরা এই সব মানুষদের কথা বিবেচনা করে বিআইডব্লিউটিএ কতৃপক্ষ শুরু থেকেই বিভিন্ন সহায়তা কার্যক্রম হাতে নিয়েছে। তার ধারাবাহিকতায় আজকে ১৫০টি লঞ্চে খাদ্য সহায়তা দেয়া হলো। দেশের দুর্যোগময় পরিস্থিতিতে সবাইকে অসহায়দের পাশে দাড়াতে হবে। মানুষতো মানুষের ই জন্য।

উল্লেখ্য , যাত্রী চলাচলের দিক থেকে বিশ্বের সর্ববৃহৎ অভ্যন্তরীণ নদী বন্দর অর্থাৎ ঢাকা নদী বন্দর দিয়ে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের ২২ জেলায় ৪৩ নৌপথে প্রতিদিন ছোট বড় ৮০ টি লঞ্চে গড়ে লক্ষাধিক নৌযাত্রীর চলাচল বন্ধ রয়েছে।

নিউজ ঢাকা

আরো পড়ুন,বিচার চাইতে এসে ধর্ষনের শিকার নারী ; র‌্যাবের অভিযানে ধর্ষক গ্রেপ্তার

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

বইমেলার পর্দা নামলো আজ

বইমেলার পর্দা নামলো আজ , তবে শেষ দিনেও আশা পূরণ হয়নি প্রকাশকদের শিপংকর শীল: প্রকাশনা …

error: Content is protected !!