উল্লাপাড়ায় কম্বাইন হারভেস্টার দিয়ে ধান কাটার উদ্বোধন

মাসুদুল হাসান রিপন, সিরাজগঞ্জ সংবাদদাতাঃ সিরাজগঞ্জ উল্লাপাড়া উপজেলার পূর্নিমাগাতী ইউনিয়নের চেয়ারম্যান আল আমিন সরকারের উপস্থিতিতে কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে কৃষকের ধান কাটা শুরু করে উপজেলা কৃষি অফিস।

রবিবার (১০ মে) সকালে পূর্নিমাগাতী ইউনিয়নের কোনাগাতী এলাকায় চলতি বোরো মৌসুমে মেশিন দিয়ে কৃষকের ধান কাটা ও মাড়াই শুরু করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, ইউনিয়ন আওয়ামী লীগের সাংগাঠনিক সম্পাদক শহিদুল মাষ্টার, উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার কৃষিবিদ অাসাদ বিন খলিল, সাহাবুদ্দিন আলী ও ইউনিয়ন আওয়ামীলীগ এর অন্যান্য নেতা কর্মী সহ সংশ্লিষ্ট ব্লকের কৃষি কর্মকর্তারা।

এ সময় অাল-অামিন সরকার বলেন, করোনা মহামারির এই সময়ে মানুষ ঘর থেকে বের হতে পারছে না। শ্রমিক সংকটে কৃষক ধান কাটতে হিমসিমে পড়েছে। তাই সরকার (৫০% ভর্তুকিতে) কৃষকের মাঝে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করছে। যা দিয়ে অতিঅল্প সময়ে কৃষক ধান ঘরে উঠাতে পারবে।

উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার কৃষিবিদ অাসাদ বিন খলিল নিউজ ঢাকা ২৪কে জানান ২০১৯-২০ অর্থ বছরের উন্নয়ন সহায়তার আওতায় (৫০% ভর্তুকিতে) কৃষককের মাঝে কম্বাইন হারভেস্টার বিতরণ করা হয়েছে। এর একটির দাম ২৯ লাখ অপরটি ২৫ লাখ ৫০ হাজার টাকা। এ মেশিন দিয়ে প্রতি ঘণ্টায় ধান কাটা যাবে এক একর। এ ছাড়াও ধান কাটা, মাড়াই, ঝাড়া, ও প্যাকেটজাত করা যাবে কম্বাইন হারভেস্টার (ধান কাটার মেশিন) মেশিন দিয়ে। এক একরের জন্য ডিজেল খরচ হবে মাত্র ৮ লিটার। তাই অতি অল্প সময় ও কম খরচে কৃষক তার ধান ঘরে উঠাতে পারবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

ত্রিশালে বিএনপির নবগঠিত  কমিটি বাতিলের দাবিতে  সংবাদ স‌ম্মেলন

স্টাফ রিপোর্টারঃ ময়মন‌সিং‌হের ত্রিশা‌লে উপ‌জেলা বিএন‌টির নবগ‌ঠিত ক‌মি‌টি‌নি‌য়ে সংবাদ স‌ম্মেলন অনু‌ষ্ঠিত হয়ে‌ছে। র‌বিবার (২০ জুন) …

error: Content is protected !!