করোনায় বাতিল ফ্রেঞ্চ লিগ

পরিস্থিতি উন্নতির আশায় লিগ স্থগিত রাখা হয়েছিল। ফ্রান্সের ফুটবল সংস্থা আশায় ছিল, বিশেষ ব্যবস্থা নিয়ে আগামী জুনের মাঝামাঝি থেকে মাঠে ফেরানো যাবে ফুটবল। কিন্তু সরকার থেকে এসেছে কড়া নির্দেশনা। দর্শকশূন্য মাঠেও সেপ্টেম্বর পর্যন্ত কোনো খেলা নয়। আর এতে দেশটির শীর্ষ দুই ফুটবল প্রতিযোগিতা লিগ ওয়ান ও লিগ টু’র পুরো মৌসুমই বাতিল হয়ে গেছে।

করোনাভাইরাসে বিশ্বে সর্বোচ্চ আক্রান্ত দেশের তালিকার চার নম্বরে আছে ফ্রান্স। মহামারীর প্রকোপ শুরুর দিক থেকে এখন কিছুটা কমে এলেও পুরো নিয়ন্ত্রণে আসতে লেগে যাবে আরও অনেক সময়। গত মঙ্গলবার ফ্রান্সের প্রধানমন্ত্রী এদুয়ার ফিলিপ আগামী ১১ মে থেকে লকডাউন কিছুটা শিথিল করার ঘোষণা দিয়েছেন। কিন্তু এই শিথিল করা হলেও খেলা শুরুর বাস্তবতা নেই বলেও পরে জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী নির্দিষ্টভাবে আগেই স্থগিত হওয়া ২০১৯-২০ মৌসুমের খেলা বাতিলের নির্দেশ দেন।

আগামী ১৭ জুন থেকে ফের লিগ শুরুর একটা পরিকল্পনা করেছিল ফ্রান্সের ফুটবল অ্যাসোসিয়েশন। এক মাসের মধ্যে মৌসুম শেষ করারও ছক এঁকে রেখেছিল তারা। তবে প্রধানমন্ত্রীর নির্দেশনার পর তা আর হচ্ছে না।

করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় গত ১৩ মার্চ অনির্দিষ্টকালের জন্য ফুটবল লিগ স্থগিত হয়ে যায় ফ্রান্সে। স্থগিত লিগ আর শুরু করা গেল না প্রাণঘাতী ভাইরাসের কারণে। লিগ বাতিল হয়ে গেলেও চ্যাম্পিয়ন নির্ধারণ নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। লিগ ওয়ানে বর্তমান চ্যাম্পিয়ন নেইমার-কিলিয়ান এমবাপেদের পিএসজি এবারও পয়েন্ট তালিকার শীর্ষে ছিল। ৬৮ পয়েন্ট নিয়ে এক নম্বরে থাকা পিএসজির চেয়ে ১২ পয়েন্ট পিছিয়ে মার্সেই আছে দুইয়ে।

আরেকটি লিগ শিরোপা ফসকে গেলেও চ্যাম্পিয়ন্স লিগ চালিয়ে যেতে চায় পিএসজি। প্রয়োজনে নিজেদের হোম ম্যাচও দেশের বাইরে কোথাও আয়োজন করবে ক্লাবটি। এক বিবৃতিতে পিএসজির মালিক নাসের আল খেলাইফি বলেছেন, ‘সরকারের সিদ্ধান্তকে আমরা শ্রদ্ধা জানাই। আমরা উয়েফার চুক্তি অনুযায়ী চ্যাম্পিয়ন্স লিগ যখন যেভাবে হবে তা চালিয়ে যেতে চাই। যদি এটা ফ্রান্সে সম্ভব না হয় তাহলে আমাদের খেলোয়াড়দের ও স্টাফদের জন্য সেরা কন্ডিশন ও নিরাপদ স্থান অনুযায়ী অন্য কোনো দেশে অনুষ্ঠিত হবে।’

আর এমনটা হলে মূলত দুই লেগের ম্যাচই অ্যাওয়ে ম্যাচে খেলতে হবে নেইমার-এমবাপেদের। পিএসজির মতো চ্যাম্পিয়ন্স লিগে টিকে আছে ফ্রান্সের আরও একটি দল লিঁও। কিন্তু তারা কীভাবে পরবর্তী ম্যাচ খেলবে কিংবা আদৌ খেলবে কি না সে বিষয়ে নিশ্চিত কিছু জানায়নি লিঁও কর্তৃপক্ষ।

এর আগে শেষ ষোলোর ম্যাচে জার্মান ক্লাব বুরুশিয়া ডর্টমুন্ডের কাছে প্রথম লেগে ২-১ গোলে হারলেও পরের লেগে ২-০ গোলের ব্যবধানে জিতে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফরাসি চ্যাম্পিয়নরা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

করোনায়:ইতিহাস গড়া ব্যাট নিলামে তুলছেন মুশফিক

টেস্টে বাংলাদেশের পক্ষে প্রথম ডাবল সেঞ্চুরির কীর্তি লেখা হয়েছিল মুশফিকুর রহিমের ব্যাটে। ২০১৩ সালে গলে …

error: Content is protected !!