লে-অফ করা শিল্পপ্রতিষ্ঠান প্রণোদনা পাবে না

করোনা পরিস্থিতিতে লে-অফ ঘোষণা করা শিল্পপ্রতিষ্ঠান শ্রমিক-কর্মচারীর মজুরি পরিশোধে সরকারের ঘোষিত ৫ হাজার কোটি টাকার তহবিল থেকে কোনো সহায়তা পাবে না বলে জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।

মন্ত্রণালয় আরও জানায়, প্রচ্ছন্ন রপ্তানিকারক প্রতিষ্ঠান এসএমইর জন্য গঠিত ২০ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ থেকে চলতি মূলধন বাবদ ঋণ নিয়ে শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ করতে পারবে।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ রবিবার বাংলাদেশ ব্যাংককে এক চিঠিতে এই মতামত দিয়েছে। এতে আরও বলা হয়েছে, যেসব প্রতিষ্ঠান ৮০ শতাংশের বেশি পণ্য সরাসরি রপ্তানি করে, তাদের ঋণপত্র বা এলসি পরীক্ষা সাপেক্ষে শুধু শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধে ৫ হাজার কোটি টাকার তহবিল থেকে ঋণ নিতে পারবে।

করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৫ মার্চ জাতির উদ্দেশে দেওয়া ভাষণে রপ্তানিমুখী শিল্পপ্রতিষ্ঠানের শ্রমিকদের মজুরি দেওয়ার জন্য ৫ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন। পরে ৫ এপ্রিল অর্থনীতিতে করোনাভাইরাসের বিরূপ প্রভাব মোকাবিলায় নতুন আরও চারটি প্যাকেজে ৬৭ হাজার ৭৫০ কোটি টাকার তহবিল গঠনের ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

উদ্যত শির লুটিয়ে দাও

  লেখক ডাক্তার রফিকুল ইসলাম হে বিশ্ব! থমকে দাড়ালে কেন? চমকে গেলে কেন? কোথায় তোমার …

error: Content is protected !!