অনলাইনে ক্লাস শুরু ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির

আজহার মুবিন, বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

পুরো পৃথিবী এখন ঘর বন্দী, চাইলেই আর বাইরে যাওয়া যায় না, করোনা ভাইরাস এর ভয়ে সবাই নিজের জীবনের মায়ায় ঘরবন্দী। জীবন রক্ষায় কতো প্রস্তুতি এর পরেও আমাদের চারিদিকে লাশের ছড়াছড়ি। প্রাণঘাতী করোনা ভাইরাস কেড়ে নিচ্ছে অসংখ্য মানুষের প্রাণ, থামছে না কিছুতেই। চিকিৎসা দিতে ডাক্তাররা নিজেদের জীবনের পরোয়া করছেন না। ফলে সারা বিশ্বে অনেক ডাক্তার ইতোমধ্যে করোনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন, কেউ কেউ মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন। বাংলাদেশ সহ পুরো বিশ্ব ভয়ে থরথর করে কাঁপছে। সূর্যের চারিদিকে ঘুরতে থাকা পৃথিবীটা যেনো হঠাৎ নিস্তব্ধ আজ।

৩১ ডিসেম্বর চায়নায় কোভিড-১৯ বা করোনার উৎপত্তি হলেও বাংলাসেশ তার ৩ মাস পরে করোনাভাইরাস এর ছোবলে পরেছে। সারা বিশ্বের মতো বাংলাদেশও করোনা নিয়ন্ত্রণ করতে পারছে না। স্তব্ধ পুরো দেশ, পরিস্থিতি উন্নত না হওয়া পর্যন্ত অফিস আদালত, শিক্ষাপ্রতিষ্ঠানসহ সকলকিছু সরকার বন্ধের ঘোষনা দিয়েছেন। দফায় দফায় বাড়ছে ছুটির সময়, বন্দী জীবন যেনো আর শেষ হচ্ছে না।

এই বন্ধের ফলে শিক্ষার্থীরা পরেছেন বড়ই বিপাকে, পড়ালিখা নেই, ঘোরাঘুরি নেই, নেই কারো সাথে দেখা শুধুই ঘর বন্দী জীবন। পড়ালিখা থেকে যেনো কেউ দূরে সরিয়ে দিচ্ছে সকল শিক্ষার্থীকে। এমন পরিস্থিতিতে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র শিক্ষার্থীদের শিক্ষাক্ষেত্রে যাতে পড়াশোনায় সমস্যা এবং সেশনজটে পরতে না হয়, সেই লক্ষে ইউসিজি’র নির্দেশনা অনুযায়ী ১৫ এপ্রিল ২০২০ থেকে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগসহ সকল বিভাগের ক্লাস অনলাইন নির্ভর করা হয়েছে।
অনলাইনে ক্লাস নেওয়ার কারণে , অনেক শিক্ষার্থীকে ক্লাস করতে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। কেননা বেশিরিভাগ শিক্ষার্থী গ্রামের বাড়িতে চলে গিয়েছেন, ফলে গ্রামের নেটওয়ার্কে সমস্যা থাকার কারণে, অনেকেরই ক্লাসে অংশগ্রহণে সমস্যা হচ্ছে।

এমন পরিস্থিতিতে ইংরেজি বিভাগের চেয়ারপার্সন জনাব জুবায়ের আল আহমেদ জানান, এই সংকটময় সময়ে অনলাইন ক্লাস ছাড়া শিক্ষা কার্যক্রম চালানো সম্ভব নয়।
তিনি আরও বলেন, এতে কিছুটা হলেও ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারবে।

এছাড়াও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র সকল বিভাগের শিক্ষকগণ তাদের পাঠদান যাতে সকল শিক্ষার্থীদের সহজবোধ্যতা হয় সেদিকে খেয়াল রেখে তাদের অনলাইন পাঠদান কার্যক্রম গুলো চালিয়ে যাচ্ছেন। সকল শিক্ষকগণ তাদের পাঠদান বিষয়গুলো শিক্ষার্থীরা যাতে সহজে বুঝতে পারে, সে জন্য সহজবোধ্য করে শিক্ষকগণ হ্যান্ডনোট অনলাইনে দিচ্ছেন। ইংরেজি বিভাগের অনলাইন ক্লাসগুলোকে আবার রেকোর্ড করে সকলের কাছে পৌঁছে দেয়ার যথা সম্ভব চেষ্টা করছেন শিক্ষকগণ।

তাছাড়া ইংরেজি বিভাগসহ অন্যান্য বিভাগের শিক্ষার্থীরাও অনলাইন ক্লাস করতে পারায় তারা অনেকেই ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিকে ধন্যবাদ জানিয়েছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

টিকার জন্য আবেদন করেছে জবির ৯৪৫৪ শিক্ষার্থী

অপূর্ব চৌধুরী: করোনা ভাইরাসের টিকা পেতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের আবেদনের সময় শেষ হয়েছে গতকাল …

error: Content is protected !!