পুঁজিবাজার চালু করার আহ্বান রকিবুর রহমানের

দেশের পুঁজিবাজারে লেনদেন চালুর আহ্বান জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক ও সাবেক প্রেসিডেন্ট মো. রকিবুর রহমান।

তিনি বলেন, করোনাভাইরাসে বিশ্বের অনেক দেশে লকডাউন থাকলেও কোনো দেশে পুঁজিবাজারে লেনদেন বন্ধ হয়নি। বর্তমান বিপর্যয়কর পরিস্থিতিতে অনেক বিনিয়োগকারীর জরুরি টাকা দরকার। লেনদেন বন্ধ থাকায় তারা তাদের বিনিয়োগ থেকে কোনো টাকা তুলে নিতে পারছেন না।

রোববার সন্ধ্যায় এক বিবৃতিতে তিনি এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের হস্তক্ষেপ চেয়েছেন।

দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) বিস্তার ঠেকাতে গত ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি চলছে। গত ২৪ মার্চ সরকার ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা। পরে দুই দফায় তা বাড়িয়ে ২৫ এপ্রিল পর্যন্ত করা হয়। সাধারণ ছুটিতে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ও সিডিবিএল বন্ধ থাকায় পুঁজিবাজারে লেনদেন বন্ধ রাখে দুই স্টক এক্সচেঞ্জ। বিএসইসির অনুমতি নিয়েই লেনদেন বন্ধ রাখার এই সিদ্ধান্ত হয়।

এ বিষয়ে ডিএসইর পরিচালক মো. রকিবুর রহমান বলেন, ২৬ এপ্রিল পুঁজিবাজারে লেনদেন শুরু করা উচিত। কারণ বিশ্বায়নের যুগে বিশ্বের অন্য পুঁজিবাজারগুলো থেকে আমাদের বাজার আলাদা থাকতে পারে না। বিদেশী বিনিয়োগকারীদের জন্য এটি একটি ভুল বার্তা দিচ্ছে।

রকিবুর রহমান বলেন, মানবিক কারণেও পুঁজিবাজারে লেনদেন চালু করা জরুরি। অনেক ক্ষুদ্র বিনিয়োগকারী আছেন, যাদের জীবনের সব সঞ্চয় পুঁজিবাজারে বিনিয়োগ করা আছে। বর্তমানে সাধারণ ছুটিতে সবকিছু বন্ধ থাকায় তাদের অনেকেরই আয়-রোজগার নেই। তাদের হয়তো জরুরি টাকা দরকার। কারণ অর্থনীতির আগে বেঁচে থাকা জরুরি। কিন্তু লেনদেন বন্ধ থাকায় তারা তাদের বিনিয়োগ থেকে কোনো টাকা তুলে নিতে পারছেন না। লেনদেন চালু হলে তারা তাদের এই সঙ্কট একটু সহজে মোকাবেলা করতে পারবেন।

তিনি বলেন, যেহেতু বিএসইসি শেয়ারের ফ্লোর প্রাইস (শেয়ারের দামের সর্বনিম্ন সীমা) বেঁধে দিয়েছে, তাই বাজারে দর পতনেরও কোনো ভয় নেই। বরং বাংলাদেশ ব্যাংক দেশের তফসিলি ব্যাংকগুলোকে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ২ শ কোটি টাকা করে যে তহবিল সুবিধা দিয়েছে, তা এই সময়ে বিনিয়োগে এসে বাজারকে সাপোর্ট দিতে পারে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

উদ্যত শির লুটিয়ে দাও

  লেখক ডাক্তার রফিকুল ইসলাম হে বিশ্ব! থমকে দাড়ালে কেন? চমকে গেলে কেন? কোথায় তোমার …

error: Content is protected !!