অনলাইনে উচ্চ আদালতের কার্যক্রম চেয়ে চিঠি

করোনাভাইরাস মোকাবিলায় উদ্ভূত পরিস্থিতিতে মৌলিক অধিকারের বিষয়ে অনলাইনে শুনানি ও আদেশের জন্য হাইকোর্টে এক বা একাধিক বেঞ্চ গঠন করে প্রয়োজনীয় অন্তর্বর্তীকালীন আদেশ জারির আবেদন করে প্রধান বিচারপতির কাছে চিঠি পাঠানো হয়েছে।

শনিবার ই- মেইলে এ চিঠি পাঠান মানবাধিকার সংগঠন চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের (সিসিবি ফাউন্ডেশন) এর চেয়ারম্যান ব্যারিস্টার মো. আব্দুল হালিম ও পরিচালক অ্যাডভোকেট ইশরাত হাসান। চিঠিতে আইন শৃঙ্খলা বাহিনীর মাধ্যমে খাদ্য সামগ্রী ও ওষুধ বিতরণ এবং চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা ও আর্থিক অনুদানের নির্দেশনা চাওয়া হয়।

আব্দুল হালিম বলেন, নাগরিকের অধিকার বাস্তবায়ন না হলে সংবিধান অনুসারে উচ্চ আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগ রয়েছে। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে দেশের উচ্চ আদালতসমূহ একেবারেই বন্ধ থাকায় নাগরিকরা আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। সরকারের পদক্ষেপের সমার্থক হিসেবে চিঠিতে করোনা বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা জারির আরজি জানানো হয়েছে।

তিনি বলেন, এ জন্য প্রধান বিচারপতি হাইকোর্টের এক বা একাধিক বেঞ্চ গঠন করে দিতে পারেন। সেই বেঞ্চ অনলাইনে আদেশ দিতে পারেন। চাইলে আমরাও প্রযুক্তির মাধ্যমে সংযুক্ত হতে পারি। আর উচ্চ আদালত চাইলে যে কোনো জরুরি প্রয়োজনে যে কোনো আদেশ দিতে পারেন।

চিঠিটি রিট আবেদন হিসেবে গণ্য করার সুযোগ রয়েছে উল্লেখ করে বলা হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে প্রয়োজনীয় খাদ্যপণ্য ওষুধ বিতরণের জন্য হাইকোর্ট নির্দেশনা দিতে পারে।

এছাড়া টিসিবি এবং ওএমএসের মাধ্যমে খাদ্যপণ্য বিক্রির ক্ষেত্রে সামাজিক দূরত্ব বাধ্যতামূলক করতে নির্দেশ প্রদান, সড়কে ভিড় কমাতে আইনের যথাযথ প্রয়োগ, চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্য কর্মীদের প্রয়োজনীয় অর্থ সহায়তা, সুরক্ষা সামগ্রী সরবরাহ, অ্যাম্বুলেন্স, যানবাহন এবং আবাসিক আইসোলেশন সুবিধা প্রদানে সুপ্রিম কোর্টের নির্দেশ চাওয়া হয়।

পাশাপাশি দেশের প্রতিটি জেলায় প্রাতিষ্ঠানিক আইসোলেশন সেন্টার এবং করোনা পরীক্ষাগার স্থাপনসহ সামাজিক দূরত্ব নিশ্চিতে ব্যাংকের লেনদেনের সময় বৃদ্ধি, এ টি এম বুথ থেকে পর্যাপ্ত অর্থ সংগ্রহের সুবিধা নিশ্চিত করতে নির্দেশনা জারির আরজি জানানো হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

কেরানীগঞ্জে পেটের ভিতরে করে ইয়াবা পাচারের দায়ে ১ জন গ্রেফতার

ঢাকার কেরানীগঞ্জে পেটের ভিতর করে ইয়াবা পাচারের দায়ে ১ জনকে গ্রেপ্তার করেছে র‍্যাপিড এ্যাকশন ব্যাটলিয়ন …

error: Content is protected !!