৩৩৩ এ ফোন করলে ত্রাণও পাওয়া যাবে

করোনাভাইরাসের মহামারির মধ্যে ৩৩৩ নম্বরে ফোন করলে ত্রাণ সহায়তাও পাওয়া যাবে বলে জানিয়েছে সরকার। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান এ তথ্য জানান।

রোববার তিনি বলেন, আইসিটিমন্ত্রী এবং বিশেষজ্ঞদের সাথে আজ আমরা সভা করেছি, রেজুলেশন হয়েছে, ইতোমধ্যে কাজও শুরু হয়েছে। খুব অল্প সময়ের মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের খাদ্য সহায়তার বিষয়ে ৩৩৩ নম্বরকে সংযুক্ত করা হবে। পরে এ বিষয়ে গণমাধ্যমে বিজ্ঞপ্তি দেওয়া হবে।

ব্যবস্থাটি পূর্ণাঙ্গরূপে চালু করতে সাতদিন লাগতে পারে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, সারা দেশে জেলা-উপজেলা পর্যায়ে যেন কানেক্ট করা যায় সেই লক্ষ্যে কাজ হচ্ছে। এটা বড় কাজ, দুয়েকদিনের মধ্যে সম্ভব নয়, এক সপ্তাহ সময় লাগতে পারে। বাংলাদেশে করোনাভাইরাস পরিস্থিতি লম্বা সময় ধরে, অন্তত মে মাস পর্যন্ত এক্সটেন্ড করবে- এটা ধরে নিয়ে কাজ করছি। এ ব্যবস্থা চালুর জন্য আইসিটিসি বিভাগে ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের জন্য আলাদা লোকবলও নিয়োগ দিতে হবে বলে ত্রাণ প্রতিমন্ত্রী জানান।

তিনি বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ত্রাণ সহায়তা পাওয়ার যোগ্য সবাইকে যুক্ত করে একটি ডেটাবেইজ তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। আইসিটি মন্ত্রণালয়ের সঙ্গে এটা নিয়েও আলাচনা হয়েছে। তারা অ্যাকশন প্ল্যান তৈরি করছে, সোমবার থেকে এই কাজ শুরু হবে।

৩৩৩ হটলাইনের মাধ্যমে সকল সরকারি সেবা প্রাপ্তির পদ্ধতির তথ্য প্রদান; বিভিন্ন জেলা ও উপজেলা সম্পর্কিত তথ্য প্রদান; সরকারি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের তথ্য প্রদান এবং সামাজিক সমস্যা প্রতিকারে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কাছে অভিযোগ দাখিল নিয়ে তথ্যসেবা দেওয়া হয়ে থাকে। নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর এর মাধ্যমে স্বাস্থ্য সেবাও দেওয়া হচ্ছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

যেসব কাজ শুধু স্যামসাং ফোনেই করা যায়!

ফোনের বাজারে স্যামসাং বরাবর এক আভিজাত্যের নাম। আধুনিক দুনিয়ায় আইফোনের মতো চোখ ধাঁধানো ফিচারওয়ালা ফোন …

error: Content is protected !!