রামনাথ কোবিন্দ ভারতের হলেন ১৪তম রাষ্টপতি

রামনাথ কোবিন্দ ভারতের ১৪তম রাষ্টপতি হলেন

গতকাল বৃহস্পতি বার বিকেলে ভারতের নির্বাচন কমিশন ঘোষণা করেছে দেশের ১৪তম রাষ্ট্রপতির নাম। ভারতের ১৪ তম রাষ্টপতি হিসেবে নির্বাচনে ৭১ বছর বয়সী রামনাথ কোবিন্দ ।

বিপুল ভোটে প্রায় ৬৬ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন তিনি । আর এবারই সর্বপ্রথম উত্তরপ্রদেশ থেকে প্রথমবারের মত ভারতের রাষ্টপতি হিসেবে দায়িত্ব গ্রহন করবেন রাম নাথ কোবিন্দ ।এর আগে এই জনবহুল প্রদেশ থেকে নয়জন প্রধানমন্ত্রী হয়েছিলো ।

আগামী ২৫ শে জুলাই রাম নাথ কোবিন্দ ভারতের নতুন রাষ্টপতি হিসেবে দায়িত্ব গ্রহন করবেন । পার্লামেন্টের সদস্য ও বিভিন্ন রাজ্যের নির্বাচিত জনপ্রতিনিধিদের নিয়ে গঠিত কলেজিয়ামের প্রায় দুই-তৃতীয়াংশ ভোট পেয়ে রাম নাথ কোবিন্দ হারিয়েছেন তার প্রতিদ্বন্দ্বী মীরা কুমারকে ।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রাম নাথ কোবিন্দকে শপথবাক্য পাঠ করাবেন । বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী রামনাথ কোবিন্দ ভারতের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হওয়ায় তাকে শুভেচ্ছা জানিয়েছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপি প্রধান অমিত শাহ।

এদিকে ভারতের নতুন রাষ্ট্রপতিকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের নবনির্বাচিত প্রধানমন্ত্রীকে অভিনন্দন বার্তায় শেখ হাসিনা বলেন ভারতীয় প্রজাতন্ত্রের সর্বোচ্চ কার্যালয়ে নির্বাচিত হওয়ায়  বাংলাদেশের সরকার, জনগন ও আমার নিজের পক্ষ থেকে আপনাকে অনেক অভিনন্দন

 

। বাংলাদেশ ও ভারতের সম্পর্ক ঐতিহাসিক ‌ও সাংস্কৃতিক মিলের বন্ধনের ভিত্তিতে এ সম্পর্ক প্রতিষ্ঠিত। এই সম্পর্কের উপর ভিত্তিতে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে গেছি। দুই দেশের জনগণের উন্নতি জন্য ও সু সম্পর্ক বজায় রাখার জন্য আমরা  ভারত সরকারের সঙ্গে সম্পর্ক বিভিন্ন প্রেক্ষিতে নতুন উচ্চতায় নিয়ে যেতে চা‌ই।

প্রধানমন্ত্রী ভারতের নবনির্বাচিত রাষ্ট্রপতিকে  বাংলাদেশ আসার আমন্ত্রন জানান।

 

মো: মাসুদ।

নিউজ ঢাকা টুয়েন্টিফোর ডটকম।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

নরসিংদীতে পুলিশ পরিচয়ে চাঁদাবাজি, ভুয়া পুলিশ গ্রেফতার

হৃদয় এস সরকার, নরসিংদী: নরসিংদীর মাধবদীতে পুলিশ পরিচয়ে চাঁদাবাজি করতে গিয়ে পুলিশের হাতেই গ্রেফতার এক …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!