করোনায় জবিয়ানের পাশে জবিয়ান

করোনার ভয়াবহ থাবায় দেশে বিরাজমান ক্রান্তিলগ্নে বিপাকে পড়েছে হলবিহীন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সাধারন শিক্ষার্থীরাও।বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস বন্ধ থাকায় এবং অঘোষিত লকডাউনের জন্য তাদের উপার্জনের বড় মাধ্যম টিউশন এবং অন্যান্য উপায়সমূহ বন্ধ হয়ে গেছে। বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় বর্তমানে বাড়িতে রয়েছে প্রায় ৮০ ভাগ জবি শিক্ষার্থী।

প্রত্যন্ত এলাকায় বসবাসরত জবি শিক্ষার্থীদের অধিকাংশই বর্তমানে অভাব অনটন সহ বিভিন্ন সংকটে ভুগছেন৷তাদের সহায়তায় এগিয়ে এসেছে বিশ্ববিদ্যালয়েরই একদল শিক্ষার্থী। এরই অংশ হিসেবে সম্প্রতি জবি শিক্ষার্থীদের নিয়ে ‘করোনা মোকাবেলায় জবিয়ানের পাশে জবিয়ান’ নামে একটি ফেসবুক গ্রুপও খোলা হয়েছে।

সেখানে জবি শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যা এবং তা সমাধানের প্রক্রিয়া নিয়ে আলোচনা করা হচ্ছে। গোপন রাখা হচ্ছে সাহায্য চাওয়া শিক্ষার্থীদের পরিচয়। অভাব অনটনে থাকা শিক্ষার্থীদের পরিবারকে সর্বোচ্চ ১৫ দিনের খাবারের টাকা দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

শিক্ষার্থীদের সহায়তার ব্যাপারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ রাইসুল ইসলাম নয়ন বলেন, অাপাতত অামরা যাদের অার্থিক সমস্যা তাদেরকে সহায়তার জন্য ফান্ড কালেক্ট করে দিচ্ছি। এই কার্যক্রম অব্যাহত থাকবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তৌসিব মাহমুদ সোহান বলেন, যেসব শিক্ষার্থী এখন আর্থিক সমস্যায় আছে তাদের জন্যই ফান্ডের ব্যবস্থা করার চেষ্টা করা হচ্ছে। যেসব শিক্ষার্থী সাহায্য চাইবে তাদের পরিচয় গোপন রাখা হবে। সবাই সম্মিলিতভাবে চেষ্টা করলে সহায়তার কার্যক্রম ত্বরান্বিত হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

প্রযুক্তির মাধ্যমে জবিতে বিশ্ব ভোঁদড় দিবস পালিত

ভোঁদড় সংরক্ষণে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২৭ই মে বিশ্বব্যাপী পালিত হয় ‘বিশ্ব ভোঁদড় দিবস’। বিশ্বের অন্যান্য …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!