বুড়িগঙ্গা

 বুড়িগঙ্গা বাঁচান , বাচবে ঢাকা, বাড়বে পর্যটক ।

বুড়িগঙ্গানদী মাতৃক দেশ, বাংলাদেশ।আমাদের দেশে রয়েছে হাজার ও নদী। নদ-নদী দিয়ে ভরা অামাদের দেশ। যেখানে দু-চোখ যায় শুধু নদী আর নদী। নতুন প্রজন্মের অনেকেই আছেন এখন ও যারা নদী কি তা কখনো দেখতে পারেনি । আর সে দিক থেকে চিন্তা করলে তারা খুব সহজে ঢাকার প্রান কেন্দ্র বুড়িগঙ্গা নদী দেখতে পারবে।

 

এক সময় ঢাকার বিনোদনের মুল কেন্দ্র ছিল বুড়িগঙ্গা নদী। নদী দেখতে অাগে ছিল অনেক বড়। তবে ইট -পাথরের শহরে একদিকে মানুষ বাড়তে থাকে অন্যদিকে কমতে থাকে প্রানের নদী বুড়িগঙ্গার পরিধি।

 

এখন নদীর পানির অবস্থা খুব ই খারাপ।পানির রঙ অনেক টা কালো। পানিতে ময়লা দুর্গন্ধ। আগের মত তেমন টা আর মাছ পাওয়া যায় না।তবে প্রতিনিয়ত নদীতে নৌ-যান চলাচল করে। এখানকার মাঝিরা নোকা চালিয়ে জীবন যাপন করে। তবে প্রায় দেখা যায় বুড়িগঙ্গা নদী দেখতে দেশের বাইরে থেকে ও অনেক পর্যটক অাসে।

নদী সম্পর্ক খুব ভাল কিছু উপভোগ করবে সে ধারনা থেকেই তারা নদী দেখতে আসে।তবে সরোজমিনে দেখা গেলো তেমন কোন ধারনা দেওয়ার কেউ এখানে নেই।নেই কোন সরকারি বিভাগের লোকজন।

 

নদী সম্পর্কে স্থানীয় বাসিন্দা মিজানুর রহমান সবুজের কাছে জানতে চাইলে সে বলে, নদী এত ছোট ছিল না।নদী তে আমি আগে অনেক গোসল করেছি।সবাই আসতো নদী দেখতে।এখন কেউ আসে না। নদী প্রায় মৃত।তবে সরকার যদি এই নদীর দিকে একটু নজর দেয় তাহলে নদীর অবস্থা অনেক টা পরিবর্তন হবে বলে আমি মনে করি।

 

‌ এছারাও নদী সম্পর্কে স্থানীয় লোকজন বললো,,, ‘ সরকার একের পর এক পরিকল্পনা নিলে ও তা বাস্তুবায়ন করে না।বি.আই ডাবলিউটির লোকজন মাঝে মাঝে আসে লোকদেখানো কাজ করে। এতে সাময়িক সময় দেখা যায় তাদের কাজ করতে। তারপর আর দেখা মিলে না। তাই নদীর ও উন্নীত হয় না।এতে সরকারের অর্থনৈতিক ক্ষতি ছাড়া আর কিছুই হয় না।

 

নদীকে রক্ষায় কেরানীগঞ্জ উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নদীর তীরে অনেক বৃক্ষ রোপন করা হয়েছিল। অযত্নে অবহেলায় সেগুলো মৃত।এছাড়া নদীর দু তীরে বসবাসকারীরা ময়লা আবর্জনা ফেলে ভরে ফেলছে নদী ।

 

সরকার আর সাধারন জনগন সবাইকে মিলেই বুড়িগঙ্গা রক্ষায় কাজ করতে হবে।নদী সম্পর্কে অারো অনেকেই মত অভিমত প্রকাশ করেছে। সবাই চায় নদী তার আগের অবস্তায় ফিরে পাক।বুড়িগঙ্গাকে যেন সবাই পর্যটন এলাকে হিসেবে চিনে সরকারের কাছে তাদের দাবি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

লালপুরে ইউপি নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীদের জনপ্রিয়তার যাচাই

লালপুর (নাটোর) প্রতিনিধি: নাটোরের লালপুরে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে তৃণমূল আওয়ামীলীগ প্রার্থীদের জনপ্রিয়তা …

37 comments

  1. Bhalo laglo report ta

  2. ধন্যবাদ অাপনাকে,,,,অামাদের পাশে থাকুন আরো ভাল কিছু পাবেন

  3. That is a good tip particularly to those fresh to the blogosphere. Simple but very accurate info… Thanks for sharing this one. A must read article!|

  4. Incredible points. Outstanding arguments. Keep up the good effort. http://antiibioticsland.com/Augmentin.htm

  5. It’s awesome designed for me to have a web site, which is good designed for my experience.

    thanks admin https://cialis.grassfed.us/tadalafil

  6. Great site you’ve got here.. It’s hard to find quality writing like yours nowadays.
    I honestly appreciate individuals like you! Take
    care!! https://hydroxychloroquineb.buszcentrum.com/

  7. immaculate article, i like it

  8. very appropriate article, i like it

  9. very good content, i like it

  10. Great beat ! I wish to apprentice while you amend your site, how
    could i subscribe for a blog website? The account helped me a acceptable
    deal. I had been tiny bit acquainted of this your broadcast offered bright clear idea http://herreramedical.org/albuterol

  11. What’s up, everything is going fine here and ofcourse every one is sharing data, that’s genuinely excellent, keep up writing.|

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!