Breaking News
Home / কেরানীগঞ্জ /  বুড়িগঙ্গা বাঁচান , বাচবে ঢাকা, বাড়বে পর্যটক ।
বুড়িগঙ্গা

 বুড়িগঙ্গা বাঁচান , বাচবে ঢাকা, বাড়বে পর্যটক ।

বুড়িগঙ্গানদী মাতৃক দেশ, বাংলাদেশ।আমাদের দেশে রয়েছে হাজার ও নদী। নদ-নদী দিয়ে ভরা অামাদের দেশ। যেখানে দু-চোখ যায় শুধু নদী আর নদী। নতুন প্রজন্মের অনেকেই আছেন এখন ও যারা নদী কি তা কখনো দেখতে পারেনি । আর সে দিক থেকে চিন্তা করলে তারা খুব সহজে ঢাকার প্রান কেন্দ্র বুড়িগঙ্গা নদী দেখতে পারবে।

 

এক সময় ঢাকার বিনোদনের মুল কেন্দ্র ছিল বুড়িগঙ্গা নদী। নদী দেখতে অাগে ছিল অনেক বড়। তবে ইট -পাথরের শহরে একদিকে মানুষ বাড়তে থাকে অন্যদিকে কমতে থাকে প্রানের নদী বুড়িগঙ্গার পরিধি।

 

এখন নদীর পানির অবস্থা খুব ই খারাপ।পানির রঙ অনেক টা কালো। পানিতে ময়লা দুর্গন্ধ। আগের মত তেমন টা আর মাছ পাওয়া যায় না।তবে প্রতিনিয়ত নদীতে নৌ-যান চলাচল করে। এখানকার মাঝিরা নোকা চালিয়ে জীবন যাপন করে। তবে প্রায় দেখা যায় বুড়িগঙ্গা নদী দেখতে দেশের বাইরে থেকে ও অনেক পর্যটক অাসে।

নদী সম্পর্ক খুব ভাল কিছু উপভোগ করবে সে ধারনা থেকেই তারা নদী দেখতে আসে।তবে সরোজমিনে দেখা গেলো তেমন কোন ধারনা দেওয়ার কেউ এখানে নেই।নেই কোন সরকারি বিভাগের লোকজন।

 

নদী সম্পর্কে স্থানীয় বাসিন্দা মিজানুর রহমান সবুজের কাছে জানতে চাইলে সে বলে, নদী এত ছোট ছিল না।নদী তে আমি আগে অনেক গোসল করেছি।সবাই আসতো নদী দেখতে।এখন কেউ আসে না। নদী প্রায় মৃত।তবে সরকার যদি এই নদীর দিকে একটু নজর দেয় তাহলে নদীর অবস্থা অনেক টা পরিবর্তন হবে বলে আমি মনে করি।

 

‌ এছারাও নদী সম্পর্কে স্থানীয় লোকজন বললো,,, ‘ সরকার একের পর এক পরিকল্পনা নিলে ও তা বাস্তুবায়ন করে না।বি.আই ডাবলিউটির লোকজন মাঝে মাঝে আসে লোকদেখানো কাজ করে। এতে সাময়িক সময় দেখা যায় তাদের কাজ করতে। তারপর আর দেখা মিলে না। তাই নদীর ও উন্নীত হয় না।এতে সরকারের অর্থনৈতিক ক্ষতি ছাড়া আর কিছুই হয় না।

 

নদীকে রক্ষায় কেরানীগঞ্জ উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নদীর তীরে অনেক বৃক্ষ রোপন করা হয়েছিল। অযত্নে অবহেলায় সেগুলো মৃত।এছাড়া নদীর দু তীরে বসবাসকারীরা ময়লা আবর্জনা ফেলে ভরে ফেলছে নদী ।

 

সরকার আর সাধারন জনগন সবাইকে মিলেই বুড়িগঙ্গা রক্ষায় কাজ করতে হবে।নদী সম্পর্কে অারো অনেকেই মত অভিমত প্রকাশ করেছে। সবাই চায় নদী তার আগের অবস্তায় ফিরে পাক।বুড়িগঙ্গাকে যেন সবাই পর্যটন এলাকে হিসেবে চিনে সরকারের কাছে তাদের দাবি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

About Tipu

Check Also

ফোনকল পেলেই রোগীর বাড়িতে তিন বন্ধু

সজিবুল ইসলাম হৃদয়ঃ “ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার” স্লোগানকে সামনে রেখে ভ্রাম্যমাণ মেডিক্যাল ...

প্রভাকরে আস্থা বাড়ছে গ্রামের মানুষের!

সম্প্রতি করোনাভাইরাসের মহামারী ছড়িয়ে পড়ায় বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশ ও লকডাউন হয়ে আছে। যার ...

2 comments

  1. Bhalo laglo report ta

    • ধন্যবাদ অাপনাকে,,,,অামাদের পাশে থাকুন আরো ভাল কিছু পাবেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *