লালপুরে অধিকাংশ গ্রামে নেই করোনা ভাইরাসের সতর্কতা

নাটোর প্রতিনিধিঃ করোনা ভাইরাসের সচেতনতা বৃদ্ধির লক্ষে উপজেলা প্রশাসন বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করলেও সর্তকের ছিটে ফোঁটা নেই নাটোরের লালপুর উপজেলার অধিকাংশ গ্রামগুলোতে। নির্দেশনা মোতাবেক বাসায় থাকার কথা থাকলেও তা মানছে না কেউ। মাঠে খেলাধূলা থেকে শুরু করে হাটে-বাজারে চায়ের দোকানগুলোতে ভিড় জমাচ্ছেন সব বয়সী মানুষরা।

অবাধেই চলাফেরা করছেন গ্রামগঞ্জের এসব মানুষরা। সোমবার (৩০ মার্চ) উপজেলার গোপালপুর বাজার, রেলগেট, মিলবাজার, ওয়ালিয়া ও তার আশে পাশের এলাকায় সরজমিনে ঘুরে দেখা যায়, নিত্য দিনের মতোই চলছে দিনের কাজ কর্ম। চায়ের দোকানের পরিবর্তে মুদি দোকানের পাশাপাশি খেলার মাঠে চলছে তরুণ থেকে বৃদ্ধদের আড্ডা, মুদি দোকানসহ নিত্য প্রয়োজনীয় দোকানগুলোতে ক্রেতাদের ভীড়।

গত শুক্রবার উপজেলার বিভিন্ন স্থানে করোনা ভাইরাসের সচেতনতা মূলক লিফলেট বিতরণ করে স্বপ্ন কল্যাণ সংস্থা নামে একটি সেচ্ছাসেবী সংগঠন। সংস্থাটির সভাপতি মেহেদী হাসান নিউজ ঢাকা ২৪ কে তাদের লিফলেট বিতারণের অভিজ্ঞতা থেকে জানান, এই মুহুর্তে করোনার সংক্রমণ ঠেকাতে বিভিন্ন প্রয়োজনীয় পদক্ষেপ উপজেলা প্রশাসন নিলেও তার বাহিরে থেকে যাচ্ছে প্রান্তিক গ্রামের মানুষ। তারা নিত্য দিনের মতোই চলছে, মানছে না কোনো নিয়ম- নীতি। বিষয় করে মধ্যবয়স্ক ও বৃদ্ধদের মধ্যে এ প্রবণতা বেশি। এ বিষয়ে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তিনি।

এছাড়া লিফলেট বিতরণে সময় কিছু মানুষের মধ্যে ধর্মীয় গোঁড়ামী লক্ষ্য করা গেছে। অনেকে আবার স্বপ্নে দেখা সেই পীরের গুজবের কাহিনী শুনে থানকুনি পাতা খাচ্ছেন। আর সবাইকে খেতে বলছেন বলে উল্লেখ করেন তিনি। শহর থেকে আসা রাজশাহী কলেজ শিক্ষার্থী সুলতানা পারভীন জানান, আসলেই শহরের চিত্র আর গ্রামের চিত্র একেবারেই আলাদা। করোনা ভাইরাসের কথা বলতে গেলে নিয়তির কথা শুনান তারা। ফলে সতর্কহীনতায় ভুগছেন গ্রামের মানুষ।

দেশের এই ক্রান্তিকালে ভাইরাসের সংক্রমণ ঠেকাতে শহর এলাকা ছাড়াও গ্রামগুলোতে মাইকিং, লিফলেট বিতরণসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা উপজেলা প্রশাসনের প্রয়োজন বলে জানান ওই শিক্ষার্থী। এছাড়া জনসমাগম একেবারেই নির্মূল করা সম্ভব না। তবে এর ভয়াবহতা আশঙ্কা করা যায়। তাইতো করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে জনগণকে সতর্ক করতে স্থানীয় প্রশাসনকে খুব দ্রুতই প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া জরুরী বলে মনে করেন উপজেলার সচেতন মহল।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

Check Also

জটিল এনজিওপ্লাস্টি সফলভাবে সম্পন্ন হলো এভারকেয়ার চট্টগ্রামে

নিজস্ব প্রতিবেদক জটিল এনজিওপ্লাস্টি সফলভাবে সম্পন্ন করলো বন্দরনগরীতে অবস্থিতে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম। সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক …

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!