Home / কেরানীগঞ্জ / করোনা সতর্কতা নেই কেরানীগঞ্জ গার্মেন্টস পল্লীতে

করোনা সতর্কতা নেই কেরানীগঞ্জ গার্মেন্টস পল্লীতে

সমগ্র দেশজুড়ে করোনা মোকাবেলায় বিভিন্ন ধরনের প্রস্তুতি নিলেও যথেষ্ট প্রস্তুতি নেই দেশের সর্ববৃহৎ গার্মেন্টস পল্লী কেরানীগঞ্জের কালীগঞ্জের বেশিরভাগ পোষাক কারখানায়। যারাও বা উদ্দ্যোগ হাতে নিয়েছেন সেখানেও শ্রমিকরা নিয়ম না মেনে সাধারন ভাবেই কাজ করে যাচ্ছে।

কেরানীগঞ্জের কালিগঞ্জ গার্মেন্টস পল্লী এলাকায় ছোটবড় প্রায় ৫ হাজার কারখানা রয়েছে। এসব কারখানায় কাজ করে প্রায় ৩ লাখের বেশি শ্রমিক। কোন প্রকার সচেতনতা না থাকায় মারাত্মক করোনা ঝুকিতে রয়েছে কালিগঞ্জ গার্মেন্টস পল্লী এলাকার পোষাক শ্রমিকেরা। ।

সরেজমিন কেরানীগঞ্জের কালিগঞ্জের গার্মেন্টস পল্লীর কয়েকটি কারখানায় গিয়ে দেখা যায় ২ হাজার থেকে ৩ হাজার স্কয়ার ফিট এক একটি কারখানায় কাজ করে ৬০ থেকে ১০০ জন শ্রমিক। একজনের সাথে আরেক জনের দূরুত্ব এক হাতের ও কম। কারখানার পরিবেশ মোটেও ঝুকিমুক্ত নয়। হাত ধোয়ার কোন ব্যবস্থা নেই অধিকাংশ কারখানাতে। কয়েকজন কারখানা মালিক জানান, এখানকার শ্রমিকেরা বুঝতেসে না এটা বিশে^র বড়ো একটা সমস্যা। অনেক শ্রমিক ই বলতেসে এটা কিছু হবে না, গরীবের আল্লাহ আসে। সামান্য জ¦র আসলে বা ঠান্ডা লাগলে এমনিতেই তারা এড়িয়ে যায়। আর আমাদের পক্ষেও বোঝা সম্ভব না কেউ করোনায় আক্রান্ত কি না। এদিকে ছোট কারখানাগুলোতেও সতর্কতা বলতে কিছুই নেই। এক দিকে মালিক পক্ষের উদ্দ্যোগ নিয়ে প্রশ্ন রয়েছে অন্যূদিকে সতর্কতা থেকে শ্রমিকরাও অনেক দূরে। অধিকাংশ শ্রমিকের সাথে কথা বলে জানা যায়, আগে যেভাবে কাজ করতো তারা এখনো সেভাবেই কাজ করছে হাত ধোয়া, মাস্ক ব্যবহার সহ অন্য কোন কিছুই করছে না তারা।
এলাকার স্থানীয়রা জানান, কোন কারনে এখানে কারো করোনা দেখা দিলে পরিস্থিতি সামাল দেয়া কঠিন হয়ে পরবে। তাই কারখানাগুলোতে ভাইরাসরোধী জোড়দার ব্যবস্থা গ্রহন ও শ্রমিকদের সুস্থতার প্রতি নজড় রাখার জন্য মালিকদের তাগিদ দিচ্ছেন তাড়া।

এ বিষয়ে কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার অমিত দেবনাথ বলেন, করোনার বিষয়ে আগানগর ইউনিয়ন চেয়ারম্যান মিটিং করেছে । আজ বিকেলে উপজেলা প্রশাসন, উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কার্যালয় সহ আমর কালীগঞ্জ  এলাকায় শ্রমিকদের সচেতনতায় ক্যাম্পেইনে যাবো।#

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন বন্ধুদের সাথে

About নিউজ ঢাকা ২৪

Check Also

করোনা

দেশের ৯ জেলায়, রাজধানীর ১৮ এলাকায় করোনা

করোনাভাইরাসে (কভিড-১৯) শেষ খবর পাওয়া পর্যন্ত দেশের ৯ জেলায় সংক্রমণ ঘটেছে। এর মধ্যে শুধু ঢাকায় ...

কেরানীগঞ্জে নিম্ন আয়ের মানুষের মাঝে সাংবাদিক-পুলিশ যৌথ উদ্যোগে খাবার বিতরন

কেরানীগঞ্জে ৫ শতাধিক নিম্ন আয়ের মানুষের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয়েছে। গতকাল শুক্রবার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *